ষষ্ঠীতে মায়ের বোধনেই তৈরি হবে অসুরে নিম্নচাপ! উত্তর থেকে দক্ষিণে ভারী বৃষ্টির জন্য জারি করা হল সতর্কতা

Published on:

weather

প্রীতি পোদ্দার: আজ মহাষষ্ঠী। সকাল থেকেই আকাশে বাতাসে ভেসে আসছে ঢাকের আওয়াজ। তবে এই খুশির মেজাজে বাঙালির মনে একটাই প্রশ্ন বারেবারে মাথা চাড়া দিচ্ছে। আর সেটি হল বৃষ্টির আশঙ্কা। বাঙালির যখন মনের অবস্থা এমন ঠিক তখনই পুজোর আবহাওয়া জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, পুজোর কয়েকদিন মাঝে মাঝে পরিষ্কার আকাশ থাকবে। তবে হালকা বৃষ্টিতেই কাটবে দুর্গাপুজো। এছাড়াও আরও এক ঘূর্ণাবর্ত এর সন্ধান দিল হাওয়া অফিস।

জানা গিয়েছে, আরব সাগরে লাক্ষাদ্বীপ-সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে আজ। সেই ঘূর্ণাবর্ত থেকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত একটি অক্ষরেখা বজায় থাকবে, যেটি দক্ষিণ তামিলনাড়ু ও দক্ষিণ কেরালা উপকূল এলাকায় বিস্তৃত। এই এলাকা-সংলগ্ন, অর্থাৎ, লাক্ষাদ্বীপ এবং আরব সাগরের দক্ষিণ-পূর্ব ও পূর্ব মধ্য এলাকায় আজ বুধবার নিম্নচাপ তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। যার অভিমুখ থাকবে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই আকাশ পরিষ্কার। আকাশে শরৎ এর সাদা পেঁজা তুলোর অব দেখা গিয়েছে। তবে বেলা গড়াতেই আকাশে মেঘের সঞ্চার ঘটবে। কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্প বেশি হবে। তাই কিছুটা বৃষ্টি এবং বাকি সময় ঘর্মাক্ত অস্বস্তিকর আবহাওয়াই বহাল।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গেরও সব জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনা রয়েছে। তবে আজ উত্তরবঙ্গের তিনটি জেলায় অর্থাৎ দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ার এ হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ বুধবার, দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে দক্ষিণবঙ্গের ছ’টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। যেই ৬ টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে সেগুলি হল হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদ।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার, সপ্তমীর দিন দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, নদীয়া, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদের একটি বা দুটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন