ষষ্ঠীর রেশ থাকবে সপ্তমীতেও! বিকেলের পর বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস উত্তর থেকে দক্ষিণে, বড় আপডেট হাওয়া অফিসের

Published on:

weather

প্রীতি পোদ্দার: আজ মহাসপ্তমী। যদিও ভোর রাতেই সপ্তমী তিথির পুজো সুসম্পন্ন হয়ে গিয়েছে। আর এই পরিস্থিতিতে আবহাওয়ার মতি গতি অনেকটাই পরিবর্তন হচ্ছে। আজও অর্থাৎ সপ্তমীতেও কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। গতকাল অর্থাৎ ষষ্ঠীর বিকেলেও দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায় ব্যাপক বৃষ্টি হয়েছে। পুজোর আনন্দের মাঝেই বৃষ্টি দুর্যোগের ফাঁপরে পড়ে গিয়েছিল দর্শনার্থীরা। সেই দুর্যোগ আজকেও পোহাতে হবে দর্শনার্থীরা। হাওয়া অফিস সূত্রে খবর, বিক্ষিপ্ত ভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গ সহ কলকাতার আকাশ পরিষ্কার এবং নীলাভ। তবে মাঝে মধ্যে আকাশে আংশিক মেঘের ঝলকানি দেখা যাচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অর্থাৎ বিকেলের দিকে মূলত মেঘলা থাকবে কলকাতার আকাশ। তার আগে দুপুর-বিকেলের দিকে কলকাতার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আজ দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রির আশপাশে থাকতে পারে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি দেখা যাবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

সপ্তমীর দিনে উত্তরবঙ্গের পাঁচটি জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার হলুদ সতর্কতা জারি করা হয়েছে আজ। এমনকি ওই জেলাগুলির কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাকি তিনটি জেলাতে অর্থাৎ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে ওই তিনটি জেলায় কোনওরকম সতর্কতা জারি করা হয়নি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। তবে দক্ষিণবঙ্গের বিশেষ পাঁচটি জেলায় অর্থাৎ হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়া জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার, দক্ষিণবঙ্গের চারটি জেলায় অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়া জেলার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে বাকি ১১টি জেলায় একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। অন্যদিকে উত্তরবঙ্গের পাঁচটি জেলায় কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সেই পাঁচটি জেলা হল দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার। এছাড়াও বাকি তিনটি জেলায় অর্থাৎ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন