দশমীর দিনে মায়ের বিদায় বেলাতেও বর্ষার আমেজ! বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তর থেকে দক্ষিণের একাধিক জেলা

Published on:

weather

প্রীতি পোদ্দার: আজ পঞ্জিকা অনুযায়ী দশমী হলেও, বাঙালির কাছে আজ মহানবমী। তাই আজও কলকাতার উত্তর থেকে দক্ষিণে প্যান্ডেল হপিং চলতেই থাকবে। পুজোর কটা দিন একদমই ভারী বৃষ্টি হয়নি কলকাতা থেকে শুরু করে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। তবে দু একটা জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। তাই সেই নিরিখে বেশ মনোরম পরিবেশেই বাঙালি পুজোর আমেজ উপভোগ করছে। তবে বঙ্গে এখনও বর্ষা বিদায় নেয়নি। তাই আজও উত্তর থেকে দক্ষিণের কয়েকটি জেলায় বর্ষার পরিস্থিতি নিয়ে বড় আপডেট সামনে উঠে এসেছে। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

আজকের আবহাওয়া

আজও সকাল থেকেই দক্ষিণবঙ্গ সহ কলকাতার আকাশ মেঘমুক্ত এবং পরিষ্কার। তবে মাঝে মধ্যে আকাশে আংশিক মেঘের পরিস্থিতি দেখা যাবে। কয়েকটি জেলায় হালকা বৃষ্টি হতে পারে। আবার কয়েকটি জেলায় বৃষ্টি নাও হতে পারে শুধুমাত্র মেঘলা আকাশ দেখা যেতে পারে। আবহাওয়ার আপডেট অনুযায়ী জানা গিয়েছে আজ, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রির আশপাশে থাকতে পারে। বাতাসে জলীয় বাষ্প অতিরিক্ত থাকার কারণে ভ্যাপসা গরমের সম্ভাবনা রয়েছে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উইকেন্ডের দিনে উত্তরবঙ্গের ছ’টি জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর দিনাজপুর জেলার একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাকি দুটি জেলায় কোনও বৃষ্টি হবে না অর্থাৎ ওই দুটি জেলার আবহাওয়া শুষ্ক থাকবে। হাওয়া অফিসের তরফ থেকে জানা গিয়েছে আজ উত্তরবঙ্গের কোনও জেলায় ভারী বৃষ্টি হবে না। তাই সতর্কতা জারি করা হয়নি কোনও জেলায়।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ শনিবার দক্ষিণবঙ্গের আটটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়া জেলার একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে পশ্চিমের জেলাগুলিতে অর্থাৎ ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদের কোনও অংশে বৃষ্টি হবে না। সেখানে শুষ্ক আবহাওয়া বিরাজ করবে। তাই সব মিলিয়ে বলা যায় আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টির জন্য কোনো সতর্কতা জারি করা হয়নি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার, পঞ্জিকা অনুসারে একাদশী থাকলেও বাঙালির কাছে দশমী। তাই সেদিন কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টি হবে না। প্রতিটি জেলার আবহাওয়া শুষ্ক থাকবে। অন্যদিকে উত্তরবঙ্গেও একই অবস্থা দেখা যাবে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এবং তিনটি জেলা অর্থাৎ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় আবহাওয়া শুষ্ক থাকবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন