পুজো মিটতেই এবার বঙ্গ থেকে বিদায় নিতে চলেছে বর্ষা! বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দপ্তর

Published on:

weather

প্রীতি পোদ্দার: দেশের বেশিরভাগ রাজ্যে আপাতত বিদায় নিয়েছে বর্ষা। কিন্তু পশ্চিমবঙ্গে দেরি করে বর্ষা প্রবেশ করায় বিদায় নিতে বেশ সময় লাগাচ্ছে। কিন্তু এবার এই বর্ষা বিদায় নিয়ে বড় আপডেট দিল হাওয়া অফিস। জানা গিয়েছে, পুজো মিটতেই এবার বাংলা থেকে বর্ষার বিদায়ের ঘণ্টা বাজতে চলেছে। মৌসম ভবন থেকে জানানো হয়েছে, আগামী দু’দিনের মধ্যেই বাংলার কিছু জায়গা থেকে বর্ষা বিদায় নেওয়ার অনুকূল পরিস্থিতি তৈরি হতে পারে। পার্শ্ববর্তী বিহার, ঝাড়খণ্ড থেকে ইতিমধ্যে বর্ষা বিদায় নিতে শুরু করেছে। এবার বঙ্গ থেকেও বর্ষা পুরোপুরি বিদায় নিতে চলেছে।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই মেঘমুক্ত রোদ ঝলমলে পরিষ্কার আকাশ থাকবে। তবে বিকেলের দিকে আংশিক মেঘের দেখা মিলবে। কিন্তু বৃষ্টি হওয়ার সম্ভাবনা একদমই কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার ফলে অস্বস্তিকর গরমের পরিবেশ তৈরি হতে পারে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের জেলাগুলিতে আজ আপাতত ভারী বৃষ্টির আর কোনও পূর্বাভাস নেই। তবে উত্তরের উপরের পাঁচ জেলা অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারে কোথাও হালকা, কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে নিচের দিকের এলাকায় অর্থাৎ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহের আকাশ মূলত পরিষ্কারই থাকবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ রবিবার দক্ষিণবঙ্গের প্রায় প্রত্যেকটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়ার একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। যদিও ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদের আকাশ মূলত শুষ্কই থাকার সম্ভাবনা। ওই জেলাগুলিতে এইমুহুর্তে বৃষ্টি হবে না। তাই সার্বিকভাবে কোনও জেলায় সতর্কতা জারি করা হয়নি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার, দক্ষিণবঙ্গের কোনও জেলায় বৃষ্টি হবে না। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়া সহ পশ্চিমের কোনো জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই। আবহাওয়া শুষ্ক থাকবে। অন্যদিকে উত্তরবঙ্গেও দক্ষিণবঙ্গের মতই একই অবস্থা হবে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহের আবহাওয়া শুষ্ক থাকবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন