শেষ হয়েও হইল না শেষ! ফের বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাস

Published on:

weather

প্রীতি পোদ্দার: গতকাল বর্ষা বিদায় নিয়ে বড় আপডেট সামনে তুলে ধরেছে আলিপুর আবহাওয়া দফতর। জানানো হয়েছে আজ অর্থাৎ সোমবার থেকেই বঙ্গ জুড়ে পুরোপুরি বর্ষা বিদায় নিয়ে চলেছে। আলিপুর আবহাওয়া দফতরের এক আবহাওয়াবিদ জানিয়েছেন, এই মুহূর্তে দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর কোনও প্রভাব নেই ৷ ফলে আগামী ৪-৫ দিন ঝড়-বৃষ্টি সংক্রান্ত কোনও সতর্কতা নেই ৷

কিন্তু এই আবহেই আবার দক্ষিণ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে ৷ সেই ঘূর্ণাবর্তের পরোক্ষ প্রভাব পড়বে বঙ্গের আবহাওয়ায়৷ আগামীকাল অর্থাৎ মঙ্গলবারের পর দক্ষিণবঙ্গের বাতাসে বাড়বে জলীয় বাষ্পের পরিমাণ৷ আর এই ঘূর্ণাবর্তের প্রভাবে আগামী ৪-৫ দিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতেরও সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস ৷ আজকের প্রতিবেদনের মাধ্যমে দেখে নেওয়া যাক আবহাওয়ার সর্বশেষ আপডেট।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

পুজোর পরে সপ্তাহের প্রথম কর্মদিবস। আর প্রথম কর্মদিবসে কোনো দুর্যোগপূর্ণ আবহাওয়া দেখা যাবে না। ঝলমলে রোদ, পরিষ্কার আকাশ দেখা যাবে। তবে বিকেলের দিকে কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। বৃষ্টির কোনও পূর্বাভাস দেওয়া হয়নি। শুষ্ক থাকবে কলকাতার আবহাওয়া। তাপমাত্রা বাড়বে। গরম অনুভূত হবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রির আশপাশে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির পরিস্থিতি তৈরি হবে না। আবহাওয়া বেশ মনোরম থাকবে। তবে উত্তরবঙ্গের দুটি জেলায় অর্থাৎ দার্জিলিং এবং কালিম্পং এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় কোনওরকম বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়নি। কোনো সতর্কতা করি করা হয়নি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ সপ্তাহের প্রথম কর্মদিবসে, দক্ষিণবঙ্গের আবহাওয়া মনোরম থাকবে এবং সঙ্গে শুষ্কও থাকবে। আবহাওয়া রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টি হবে না। বরং রৌদ্রোজ্জ্বল আবহাওয়া থাকায় বেশ গরমই লাগবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার, দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলার একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে পশ্চিমের কোনও জেলাতে বৃষ্টি হবে না। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারের একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও হতে পারে। কিন্তু কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বৃষ্টি হবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন