জনসংখ্যার নিরিখে প্রথম ১০ বাংলাদেশ, পাকিস্তান! কত নম্বরে ভারত? জেনে আঁতকে উঠবেন

Published on:

India

ইন্ডিয়া হুড ডেস্ক: দীর্ঘ দিন ধরেই বিশ্বের সর্বাধিক জনবহুল দেশের তকমা পেয়েই আসছে চীন। কিন্তু সম্প্রতি চীন ‘এক সন্তান নীতি’র উপরে জোর দেওয়ার পরেই সে দেশে জনসংখ্যা হ্রাস পাচ্ছে। তার পরই জনসংখ্যা হ্রাস পেতে থাকে সে দেশে। ছয় দশক পরে প্রথম বারের জন্য চিনের জনসংখ্যা বৃদ্ধির হার শুধু থমকেই যায়নি, অস্বাভাবিক ভাবে কমতেও থাকে। এদিকে জাতিসংঘ সংস্থার তথ্য অনুসারে বিশ্বের সর্বাধিক জনবহুল দেশের তালিকায় উঠে এসেছে প্রথম ১০ দেশের নাম। এক নজরে দেখে নেওয়া যাক সেই তালিকা।

ইথিওপিয়া

জনসংখ্যা বিচারের পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে ২০২৪ সালে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশের তালিকায় ইথিওপিয়া দশম স্থানে রয়েছে। জানা গিয়েছে ইথিওপিয়ার জনসংখ্যা ১৩২.০৬০ মিলিয়ন। যেখানে গত বছর ২০২৩ সালে ইথিওপিয়ার GDP ছিল ১৫৯.৭৪৭ বিলিয়ন।

WhatsApp Community Join Now

রাশিয়া

ইথিওপিয়াকে পিছনে ফেলে নবম স্থানে উঠে এসেছে রাশিয়া। সর্বশেষ আপডেট অনুযায়ী, রাশিয়ার জনসংখ্যা ১৪৪.৮২০ মিলিয়ন বলে অনুমান করা হয়েছে। IMF এর মতে, ২০২৩ সালের রাশিয়ার GDP ছিল ১৯৯৭.০৩ বিলিয়ন

বাংলাদেশ

রাশিয়াকে টপকে এগিয়ে এসেছে ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশে। জনসংখ্যার বিচারে অষ্টম স্থান অধিকার করছে। ২০২৪ সালে বাংলাদেশের জনসংখ্যা ১৭৩.৫৬২ মিলিয়ন ছুঁয়েছে। অন্যদিকে IMF এর মতে, ২০২৩ সালের জন্য বাংলাদেশের GDP ছিল ৪৪৬.৩৪৯ বিলিয়ন।

ব্রাজিল

দক্ষিণ আমেরিকা মহাদেশের অন্তর্গত অন্যতম দেশ হল ব্রাজিল। যেটি কিনা জনসংখ্যার বিচারে সপ্তম স্থান অধিকার করছে। চলতি বছর বিশ্বের শীর্ষ ১০ টি জনবহুল দেশের তালিকায় সপ্তম স্থানে রয়েছে। যেখানে জনসংখ্যা ২১১.৯৯৯ মিলিয়ন বলে অনুমান করা হয়েছে। এবং গত বছরের GDP ২৩৩১.৩৯১ বিলিয়ন।

নাইজেরিয়া

দক্ষিণ আমেরিকার পর আফ্রিকা মহাদেশের অন্তর্গত নাইজেরিয়াতে জনসংখ্যার পরিমাণ বেশি। সমীক্ষা অনুযায়ী চলতি বছর, আফ্রিকান দেশ নাইজেরিয়া বিশ্বের ষষ্ঠ জনবহুল দেশ। জনসংখ্যা প্রায় ২৩২.৬৭৯ মিলিয়ন। দেশটির নামমাত্র GDP ছিল প্রায় ৩০০ বিলিয়ন।

পাকিস্তান

বিশ্বের শীর্ষ ১০ জনবহুল দেশের তালিকায় পঞ্চম স্থান অর্জন করেছে পাকিস্তান। সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি বছর পাকিস্তানের জনসংখ্যা ২৫১.২৬৯ মিলিয়ন ছুঁয়েছে। কিন্তু GDP- র দিক থেকে এর অবস্থা অত্যন্ত অশোচনীয়। GDP র‍্যাঙ্কিং অনুসারে, ২০২৩ সালে, পাকিস্তানের GDP ছিল ৩৩৮.২৩৭ বিলিয়ন।

ইন্দোনেশিয়া

সমীক্ষা অনুযায়ী জানা গিয়েছে ইন্দোনেশিয়া বিশ্বের চতুর্থ জনবহুল দেশ। চলতি বছর জনসংখ্যার হার আনুমানিক 283.488 মিলিয়ন হবে। অন্যদিকে, ইন্দোনেশিয়া গোটা দুনিয়ায় ১৬ তম বৃহত্তম অর্থনৈতিক দেশ।

আমেরিকা

বিশ্বের জনবহুল দেশের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে আমেরিকা। বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক দেশ হওয়া ছাড়াও, এই তালিকায় শীর্ষ স্থান অধিকার করতে পারল না দেশ। জাতিসংঘের সর্বশেষ হিসাব অনুযায়ী, ২০২৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যা হবে ৩৪ কোটি। IMF এর বিশ্ব অর্থনৈতিক অনুযায়ী GDP হল ২৮৭৮১.০৮৩ বিলিয়ন।

চীন

চীনের জনসংখ্যা ১৪২ কোটি ৫৭ লক্ষ। সমীক্ষা মোতাবেক তাই বিশ্বের তৃতীয় জনবহুল দেশ আমেরিকা। যা ভারতের থেকে অনেকটাই কম। তাইতো ২০২৩ সালে চীনকে পেছনে ফেলেছিল ভারত। GDP এর দিক থেকে দিক থেকে চীন বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি। IMF এর মতে, চলতি বছর এর GDP হবে ১৮৫৩২.৬৩৩ বিলিয়ন রয়েছে।

ভারত

রাষ্ট্রপুঞ্জের জনসংখ্যা সংক্রান্ত ওই সমীক্ষা বলছে, বর্তমানে ভারতের মোট জনসংখ্যা ১৪২ কোটি ৮৬ লক্ষ। অর্থাৎ বলা যায় ভারত হল বিশ্বের সর্বাধিক জনবহুল দেশ। দশ বছর আগে, প্রায় ১৩১ কোটি জনসংখ্যা নিয়ে ভারত চীনের পরেই দ্বিতীয় ছিল। অন্যদিকে, IMF অনুসারে, ২০২৪ সালে আনুমানিক GDP ৩৯৩৭.০১১ বিলিয়ন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন