Jio-র রিচার্জের দাম বাড়ানোর পর আরেকটি বড় ঝটকা দিল আম্বানি

Published on:

Reliance

ইন্ডিয়া হুড ডেস্ক: দিনের পর দিন প্রয়োজনীয় দ্রব্যাদির দাম যেই হারে বেড়ে চলেছে তাতে রীতিমত পকেট গড়ের মাঠ হয়ে পড়ছে। আর এই অবস্থায় বেশিরভাগ বেসরকারী কোম্পানিগুলি একে একে কর্মী ছাঁটাই করেই চলেছে। হঠাৎ করে কাজ চলে যাওয়ায় মাথায় বজ্রাঘাত পড়েছে কর্মীদের। অনিশ্চিত ভবিষ্যৎ এর অন্ধকার প্রবল ভাবেই গ্রাস করছে তাঁদের। আর এই আবহেই এবার কর্মী ছাঁটাই এর পথে হাঁটল মুকেশ আম্বানি।

কর্মী ছাঁটাই কোম্পানির তালিকায় নাম উঠল রিলায়েন্সের!

সূত্রের খবর, ব্যবসায়িক দিক থেকে বিভিন্ন সেক্টর মিলিয়ে রিলায়েন্সের বাণিজ্যিক সাম্রাজ্য বিশাল। আর এই বিশাল সাম্রাজ্য থেকেই কর্মী ছাঁটাই হয়েছে কিনা প্রায় ৪২ হাজার! আর সেই হিসাব দেখলে জানা যাচ্ছে কর্মীদের মধ্যে গত অর্থবর্ষে ছাঁটাই হয়েছে সবচেয়ে বেশি। রিটেল সেকশনে বেশি কর্মীকে ছাঁটাই করা হয়েছে। অর্থাৎ রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মোট কর্মচারীর সংখ্যা ২০২২-২৩ সালে ছিল ৩৮৯০০০ জন৷ কিন্তু ২০২৩-২৪ সালে সেটি হয়ে দাঁড়ায় ৩৪৭০০০ জন। আর উল্লেখ্যযোগ্য বিষয় হল এই কর্মী ছাঁটাইয়ের তালিকার মধ্যে সংস্থায় নবাগতরাই বেশি ছিলেন।

WhatsApp Community Join Now

রিলায়েন্সের একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, সেখানকার রিটেল বিভাগে ২০২২-২৩ সালে মোট কর্মী ছিল ২৪৫০০০ জন। কিন্তু ২০২৩-২৪ এর মধ্যে সংখ্যাটা কমে দাঁড়ায় ২০৭,০০০ জন। এদিকে ২০২৩-২৪ সালে রিলায়েন্সের রিটেল বিভাগ দেশে গোটা বছরে ৩,৩০০ টি স্টোর খোলা হয়েছে। ফলে গোটা দেশের রিলায়েন্সের স্টোর হয় ১৮,০৪০ টি।

বাদ যায়নি Jio!

তবে রিলায়েন্সে যে শুধু রিটেল বিভাগেই কর্মী ছাঁটাই হয়েছে তা কিন্তু নয়, রিলায়েন্সের Jio তেও কর্মী ছাঁটাই হয়েছে। ২০২২-২৩ সালে যেখানে কর্মী সংখ্যা ছিল ৯০৫ হাজার, সেখানে ২০২৩-২৪ এ কর্মী সংখ্যা দাঁড়ায় ৯০ হাজারে। কিন্তু কর্মী ছাঁটাই হলেও রিলায়েন্সের কর্মচারী সুবিধা সংক্রান্ত খরচ আগের বছরের তুলনায় এই বছর ৩ শতাংশ বেড়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন