বিশ্বের সেরা ১০ স্কুলের মধ্যে ৫টিই ভারতের! তিনটি সরকারি, তালিকায় আপনার বিদ্যালয় আছে?

Published on:

indian-school

ইন্ডিয়া হুড ডেস্ক: শিক্ষাজীবনে পড়াশোনার ভীত গড়ে তুলতে স্কুলজীবনের শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। তবে শুধু পড়াশোনার কাঠামো গড়লেই হবে না, দরকার আদর্শ পড়াশোনার সেই অনুকূল পরিবেশ। আর এই গোটা প্রক্রিয়াকে মাথায় রেখেই সম্প্রতি ব্রিটেনে নির্বাচিত হয়েছে বিশ্বের সেরা ১০টি স্কুল। আর গর্বের বিষয় হল এই ১০ টি স্কুলের মধ্যে ভারতের ৫টি স্কুল অন্যতম জায়গা করে নিয়েছে। যা ভারতীয় নাগরিক হিসেবে সত্যিই আনন্দের। তাই একনজরে দেখে নেওয়া যাক ভারতের সেই ৫টি নির্বাচিত স্কুলের নাম।

মুম্বই পাবলিক স্কুল এলকে ওয়াঘজি ইন্টারন্যাশনাল

মহারাষ্ট্রের অন্যতম এক সরকারি স্কুল হল মুম্বই পাবলিক স্কুল এলকে ওয়াঘজি ইন্টারন্যাশনাল। এটি একটি কিন্ডারগার্টেন প্রাথমিক স্কুল। ‘স্বাস্থ্যকর জীবনযাপনে সহায়তা’ করার ক্যাটেগরিতে এই সরকারী স্কুলকে বিশ্বের সেরা ১০ টি স্কুলের মধ্যে জায়গা সেরা হয়েছে। আসলে জাঙ্কফুড বা অস্বাস্থ্যকর খবর আমাদের সকলের শরীরের পক্ষে খুবই খারাপ। কিন্তু কোনো না কোনো সময় সকলেই এই খাবারে আসক্ত হয়ে যায়। তাই পড়ুয়ারা যাতে জাঙ্কফুড ছেড়ে স্বাস্থ্যকর জীবনযাপন করে, সেটার উপর জোর খাটিয়ে বাচ্চাদের শিক্ষাপ্রদান করা হয়।

WhatsApp Community Join Now

কালভি ইন্টারন্যাশনাল পাবলিক স্কুল

তামিলনাড়ু রাজ্যের মাদুরাই জেলায় এক অন্যতম বেসরকারি স্কুল হল কালভি ইন্টারন্যাশনাল পাবলিক স্কুলটি সামাজিক সমন্বয় ক্যাটেগরিতে বিশ্বের সেরা ১০টি স্কুলের মধ্যে এসেছে। শুধু পড়াশোনা নয়, খেলাধুলোতেও নিজেদের জীবন যাতে সুন্দরভাবে পরিবর্তন হতে পারে, সেই কারণে শিক্ষা এবং খেলোধুলোর ওপর জোর দিয়ে সেই বেসরকারি স্কুল এর পরিকাঠামো তৈরি করা হয়েছে। পাশাপাশি পিছিয়ে পড়া পড়ুয়াদের শ্রেষ্ঠত্ব অর্জনে সাহায্য করছে এই স্কুল।

GHSS বিনোভা

মধ্যপ্রদেশ এর আম্বেদকর নগর, রতলাম এলাকায় ‘উদ্ভাবনী’ ক্যাটেগরিতে গোটা বিশ্বের কাছে সেরার মুকুট পরিধান করেছে GHSS বিনোভা স্কুল। এটি একটি সরকারী স্কুল। বিশ্বের সেরা ১০টি স্কুলের তালিকায় স্বর্ণাক্ষরে নিজের নাম তুলে ধরেছে। বেশিরভাগ সময় দেখা যায় শহরের বস্তি এলাকার আদিবাসী মেয়েদের কাছে শিক্ষার আলো পৌঁছোতে পারে না। তাই এই অসম শিক্ষা দূর করতে এবং তাদেরকে শিক্ষার অন্দরে নিয়ে আসার জন্য GHSS বিনোভা স্কুল তৈরি করা হয়েছিল। বর্তমানে সেই স্কুলকে সার্বিক শিক্ষার ‘আলো’ হিসেবে দেখা হয়।

রায়ান ইন্টারন্যাশনাল স্কুল

‘পরিবেশগত’ অ্যাকশনের জন্য বিশ্বের সেরা ১০টি স্কুলের তালিকায় ঠাঁই পেয়েছে নয়াদিল্লির রায়ান ইন্টারন্যাশনাল স্কুল। গরমের সময় বেশিরভাগ রাজ্যে জলের সংকট দেখা যায়। জলযন্ত্রনায় এমনকি বহু মানুষকে ভুগতে হয়। তাই জলের ঘাটতি এবং দূষণের সমস্যর সমাধান করার জন্য হাইড্রোপনিক্স, বায়োগ্যাস প্ল্যান্টের মতো উদ্ভাবনী প্রকল্প নেওয়া হয়েছে এই স্কুলে। কিন্ডারগার্ডেন থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত পড়াশোনা হয় এখানে। এটি একটি বেসরকারি স্কুল।

গভর্নমেন্ট সিএম রাইজ স্কুল

মধ্যপ্রদেশের গভর্নমেন্ট সিএম রাইজ স্কুলটি ‘স্বাস্থ্যকর জীবনযাপনে সহায়তা’ করার ক্যাটেগরিতে বিশ্বের সেরা ১০ স্কুলের তালিকায় জায়গা করে নিয়েছে। বর্তমান সময়ে নানা ব্যস্ততার মাঝে স্বাস্থ্যকর জীবনযাপনের উপর জোর দেওয়া খুবই জরুরি। কিন্তু ভারতের অনেক তফসিলি জনজাতি সম্প্রদায়ের মানুষরা আছেন যারা দারিদ্র্যসীমার নিচে থাকে। তাই পড়ুয়াদেরকে এই দারিদ্র্যসীমা থেকে বের করে আনার লক্ষ্যমাত্রা নিয়েছে এই স্কুল।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন