এক ধাক্কায় তিন গুন কমবে টিকিটের দাম! জুলাই থেকে ট্রেনের ভাড়া কমানোর ঘোষণা রেলের

Published on:

Indian Railways

ইন্ডিয়া হুড ডেস্ক: যাত্রীদের সুবিধার্থে একের পর এক নয়া উদ্যোগ নিয়েই চলেছে ভারতীয় রেল। লোকাল ট্রেন হোক কিংবা দূরপাল্লার ট্রেন, সমস্ত যাত্রীদের যাতে সঠিক সুবিধা প্রদান করা হয়, তার দিকে নজর রাখে ভারতীয় রেল। এমনকি যাত্রীদের করা অভিযোগগুলিও পর্যবেক্ষণ করে রেল কর্তৃপক্ষ নানা ব্যবস্থাও নিয়ে থাকে। সম্প্রতি ভারতীয় রেল যাত্রীদের জন্য নিয়ে এসেছে এক দারুণ সুখবর।

জানা গিয়েছে, করোনাকালের আগে অনেক লোকাল ট্রেন চালু করা হয়েছিল। সেইসময় সেই লোকাল ট্রেনগুলোর ন্যূনতম ভাড়া ছিল ১০ টাকা। কিন্তু করোনা মহামারীর সময় সেই ট্রেনগুলির পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে মহামারী পর্ব কাটলে ওই লোকাল ট্রেনগুলিকে চালু করা হয় স্পেশাল ট্রেন হিসেবে। আর তাতেই এক ধাক্কায় টিকিটের ভাড়া বাড়িয়ে দেওয়া হয়েছিল। আর এই ভাড়া বাড়ার কারণ হিসেবে জানা হয়েছিল ‘স্পেশাল’ তকমা। তবে রেল এবার বড় পদক্ষেপ নিল এই গুরুতর সমস্যার।

WhatsApp Community Join Now

স্পেশাল ট্রেন প্রসঙ্গে বড় পদক্ষেপ রেলের

সম্প্রতি রেল সূত্রে এবার স্পেশাল লোকাল ট্রেনের টিকিট নিয়ে এক বড় আপডেট দিল। জানা গিয়েছে জুলাই থেকে একেবারে ৫৬৩টি লোকাল ট্রেনের ‘স্পেশাল’ তকমা তুলে দেওয়া হচ্ছে। আর স্পেশাল ট্রেনের তকমা তুলে দেওয়ায় মধ্যেই ওই ৫৬৩টি লোকাল ট্রেনের ভাড়া একধাক্কায় কমে যাচ্ছে। ইতিমধ্যে উত্তর রেলওয়ের পাঁচটি ডিভিশন অর্থাৎ আম্বালা, দিল্লি, ফিরোজপুর, লখনউ এবং মোরাদাবাদ এই নিয়ম জারি করা হবে। ওই ট্রেনগুলির নম্বরের সামনে থেকে ‘০’ উঠে যাবে।

আরও পড়ুনঃ বাড়া দূরের কথা, উল্টে এতটা কমেছে বন্দে ভারতের গতি! কারণ কী? মুখ খুলল রেল

তবে শুধু উত্তর রেলওয়ে নয়, পশ্চিমবঙ্গবাসীর কাছেও আসতে চলেছে সেই সুখবর। কারণ রাজ্যে করোনা মহামারীর সময় স্পেশাল ট্রেন চালু করা হয়েছিল। কিন্তু করোনার প্রভাব কেটে যাওয়ার পরে রেল পরিষেবা স্বাভাবিক হলেও স্পেশাল ট্রেনের তকমা দিয়ে এরকমভাবেই বেশি ভাড়া নিচ্ছিল রেল কর্তৃপক্ষ। যার দরুন মহা সমস্যায় পড়েছে নিত্য যাত্রীরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন