মাসে ন্যূনতম বেতন হবে ৩২,৫০০ টাকা, সরকারী কর্মীদের সুখবর শোনালো কেন্দ্র সরকার !

Published on:

da

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট বাজার অনেক আগেই কেন্দ্রীয় কর্মীদের DA বৃদ্ধি করা হয়েছিল ৪ শতাংশ। অর্থাৎ আগে যেখানে ৪৬ শতাংশ DA দেওয়া হত, সেখানে বর্তমানে সপ্তম পে কমিশনের আওতায় ৫০ শতাংশ হারে DA দেওয়া হচ্ছে কেন্দ্রের কর্মীদের। আর এই আবহেই ফের আরও একবার DA বৃদ্ধির সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় কর্মীরা।

সরকারি নিয়ম অনুযায়ী, প্রতি ১০ বছর অন্তর বেতন কমিশন গঠন করে কেন্দ্র। সেখানেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন, ভাতা, ও অন্যান্য আর্থিক সুযোগ সুবিধা নিয়ে চলে আলোচনা। পরবর্তী ক্ষেত্রে কমিশনের সুপারিশ মেনে বৃদ্ধি করা হয় কর্মীদের বেসিক পে ও যাবতীয় ভাতা। শেষ ২০১৬ সালের ১ জানুয়ারি কার্যকর হয়েছিল সপ্তম পে কমিশন। তবে হিসেব অনুযায়ী এবার আগামী ২০২৬ সালের ১ জানুয়ারি আবার ৮ম পে কমিশন চালু করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যার ফলে এবার সরকারি কর্মীদের ন্যূনতম বেতন এবং পেনশন কাঠামোতে বড় বদল আসবে। আর এই আবহেই এবার ন্যূনতম মাসিক বেতন ৩২,৫০০ টাকা করা হোক বলে দাবি তোলা হল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সংগঠন ‘জয়েন্ট কনসালটিভ মেকানিজম’ এর তরফে।

WhatsApp Community Join Now

মাসিক বেতন বৃদ্ধির দাবি জয়েন্ট কনসালটিভ মেকানিজম এর!

‘জয়েন্ট কনসালটিভ মেকানিজম’ এর পক্ষ থেকে কেন্দ্রীয় সরকার এর প্রতি একাধিক দাবি তোলা হয়েছে। একদিকে যেমন মাসিক বেতন বাড়ানোর দাবি তোলা হয় ঠিক তেমনই আবার বিভিন্ন মন্ত্রক এবং দফতরে নয়া পদ তৈরির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ারও দাবি করা হয়েছে। সেক্ষেত্রে ভারতীয় রেলের কথাও তুলে ধরা হয়েছে। আর তাই এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত শনিবার নিজের বাসভবনে ‘জয়েন্ট কনসালটিভ মেকানিজম’-র প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন। আর সেই সাক্ষাৎ এর পরেই কেন্দ্রীয় সরকারের তরফে নয়া পেনশন স্কিম ইউনিফায়েড পেনশন স্কিম বা UPS চালু করা হয়েছে।

নতুন পেনশন স্কিমে লাভবান কেন্দ্রীয় কর্মীরা!

নতুন পেনশন স্কিম অনুযায়ী, কোনও ব্যক্তি কমপক্ষে ২৫ বছর চাকরি করলে অবসর গ্রহণের আগের শেষ ১২ মাসের বেতনের ৫০ শতাংশ পেনশন হিসেবে পাবেন। কিন্তু Assured Family Pension-এর আওতায় কোনও সরকারি কর্মীর মৃত্যু হলে সেই কর্মীর পরিবার পেনশন হিসেবে শেষ পাওয়া মোট পেনশনের ৬০% টাকা পাবেন। এছাড়াও কমপক্ষে ১০ বছর চাকরি করলে Assured Minimum Pension অনুযায়ী প্রতি মাসে ১০ হাজার টাকা পেনশন হিসেবে পাবেন তাঁর। যার ফলে আশা করা যাচ্ছে এই প্রকল্পের মাধ্যমে প্রায় ২৩ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারী লাভবান হবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন