DA না হলেও এবার সরকারি কর্মীদের জন্য এল বিরাট সুখবর, জারি নয়া বিজ্ঞপ্তি

Published on:

GPF, provident fund

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশের সকল সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কর্মচারীদের ক্ষেত্রে দুই ধরনের প্রভিডেন্ট ফান্ড থাকে। তবে সেটা দুই ক্ষেত্রে ভিন্ন হয়। সরকারি কর্মচারীদের ক্ষেত্রে এর নাম জেনারেল প্রভিডেন্ট ফান্ড বা GPF। অন্যদিকে বেসরকারি কর্মীদের জন্য রয়েছে ইমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ড বা EPF।

সরকারী ক্ষেত্রে জেনারেল প্রভিডেন্ট ফান্ড বা GPF ছাড়াও আরও বেশ কয়েকটি প্রভিডেন্ট ফান্ড রয়েছে। যেমন কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড (সর্বভারতীয়), অল ইন্ডিয়া সার্ভিসেস প্রভিডেন্ট ফান্ড, রাজ্য রেলওয়ে প্রভিডেন্ট ফান্ড, সাধারণ ভবিষ্য তহবিল (প্রতিরক্ষা পরিষেবা), ভারতীয় অর্ডন্যান্স ডিপার্টমেন্ট প্রভিডেন্ট ফান্ড। প্রতি ত্রৈমাসিকে GPF-এ সুদের হার ঘোষণা করে কেন্দ্র। তাই এবারেও এইসকল ফান্ডের ওপর সুদের হার ঘোষণা করল সরকার। জানা গিয়েছে জুলাই থেকে সেপ্টেম্বর মাসের জন্য এই নয়া সুদের হার কার্যকর হবে।

WhatsApp Community Join Now

প্রভিডেন্ট ফান্ডের ওপর নয়া বিজ্ঞপ্তি কেন্দ্রের!

গত ২ জুলাই, কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রকের বাজেট ডিভিশন জেনারেল এক নয়া বিজ্ঞপ্তি জারি করেছেন। যেখানে জানানো হয়েছে, সরকারি কর্মীদের গচ্ছিত অর্থের ওপর জুলাই, অগস্ট এবং সেপ্টেম্বর মাসের জন্য ৭.১ শতাংশ হারে সুদ দেবে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি এই নয়া সুদের হার কার্যকর হতে চলেছে ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরিস ওয়ার্কম্যানস প্রভিডেন্ট ফান্ড, ইন্ডিয়ান নেভাল ডকইয়ার্ড ওয়ার্কম্যানস প্রভিডেন্ট ফান্ড, ডিফেন্স সার্ভিসেস অফিসার প্রভিডেন্ট ফান্ড, আর্মড ফোর্সেস পার্সোনেল প্রভিডেন্ট ফান্ডের জন্যেও।

কতটা বাড়ল সুদের হার?

এর আগে গত ১০ জুন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে এপ্রিল থেকে জুন পর্যন্ত ত্রৈমাসিকের সুদের হার ঘোষণা করা হয়েছিল। যেখানে বলা হয়েছিল সরকারি কর্মীদের গচ্ছিত অর্থের ওপর এপ্রিল, মে এবং জুন মাসের জন্য ৭.১ শতাংশ হারে সুদ দেবে কেন্দ্রীয় সরকার। এর আগে জানুয়ারি থেকে মার্চের মধ্যে সরকারি কর্মচারীরা তাঁদের GPF অ্যাকাউন্টে গচ্ছিত টাকার উপর ৭.১ শতাংশ হারে সুদ পাবেন। অর্থাৎ GPF-র সুদের ক্ষেত্রে কোনও নতুন পরিবর্তন করল না কেন্দ্র। এই আবহে ধারাবাহিকতা বজায় রেখে টানা ১৮তম ত্রৈমাসিকেও জেনারেল প্রভিডেন্ট ফান্ডে একই সুদের হার রাখা হল। যার দরুন সরকারি কর্মীদের বাড়তি কোনও লাভ হল না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন