DA বৃদ্ধির পর আরও একটি বড় সুখবর! সরকারি কর্মীদের জন্য হয়ে গেল বিরাট ঘোষণা

Published on:

employee-gpf-da

ইন্ডিয়া হুড ডেস্ক: সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কর্মরতদের জন্য দুই ধরনের প্রভিডেন্ট ফান্ড রয়েছে। সরকারি কর্মচারীদের ক্ষেত্রে এর নাম জেনারেল প্রভিডেন্ট ফান্ড বা GPF। অন্যদিকে বেসরকারি কর্মীদের জন্য রয়েছে ইমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ড বা EPF। সরকারী ক্ষেত্রে জেনারেল প্রভিডেন্ট ফান্ড বা GPF ছাড়াও আরও বেশ কয়েকটি প্রভিডেন্ট ফান্ড রয়েছে। প্রতি ত্রৈমাসিকে GPF-এ সুদের হার ঘোষণা করে কেন্দ্র। সম্প্রতি অর্থ মন্ত্রকের ডিপার্টমেন্ট অফ ইকোনমিক অ্যাফেয়ার্স এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

সরকারী ক্ষেত্রে GPF ছাড়াও রয়েছে কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড (সর্বভারতীয়), অল ইন্ডিয়া সার্ভিসেস প্রভিডেন্ট ফান্ড, রাজ্য রেলওয়ে প্রভিডেন্ট ফান্ড, সাধারণ ভবিষ্য তহবিল (প্রতিরক্ষা পরিষেবা), ভারতীয় অর্ডন্যান্স ডিপার্টমেন্ট প্রভিডেন্ট ফান্ড। সূত্রের খবর এই সকল ফান্ডের ওপর এবার কেন্দ্রীয় সরকার নয়া সুদের হার কার্যকর করতে চলেছে। এছাড়াও ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরিস ওয়ার্কম্যানস প্রভিডেন্ট ফান্ড, ইন্ডিয়ান নেভাল ডকইয়ার্ড ওয়ার্কম্যানস প্রভিডেন্ট ফান্ড, ডিফেন্স সার্ভিসেস অফিসার প্রভিডেন্ট ফান্ড, আর্মড ফোর্সেস পার্সোনেল প্রভিডেন্ট ফান্ডেও একই নিয়ম কার্যকর হতে চলেছে।

WhatsApp Community Join Now

নয়া সুদের হার ঘোষণা কেন্দ্রের!

গত ১০ জুন অর্থাৎ সোমবার অর্থ মন্ত্রকের তরফে এপ্রিল থেকে জুন পর্যন্ত ত্রৈমাসিকের সুদের হার ঘোষণা করা হল এক বিজ্ঞপ্তির মাধ্যমে। যেখানে বলা হয়েছে সরকারি কর্মীদের গচ্ছিত অর্থের ওপর এপ্রিল, মে এবং জুন মাসের জন্য ৭.১ শতাংশ হারে সুদ দেবে কেন্দ্রীয় সরকার। এর আগে জানুয়ারি থেকে মার্চের মধ্যে সরকারি কর্মচারীরা তাঁদের GPF অ্যাকাউন্টে গচ্ছিত টাকার উপর ৭.১ শতাংশ হারে সুদ পাবেন। অর্থাৎ GPF-র সুদের ক্ষেত্রে কোনও পরিবর্তন করল না কেন্দ্র। এই আবহে ধারাবাহিকতা বজায় রেখে টানা ১৭তম ত্রৈমাসিকেও জেনারেল প্রভিডেন্ট ফান্ডে একই সুদের হার রাখা হল।

আরও পড়ুনঃ ৪ নয়, বাংলার কর্মীদের DA বাড়ল ১০%! নয়া বিজ্ঞপ্তি জারি পশ্চিমবঙ্গ সরকারের

প্রসঙ্গত, ২০১৯-২০ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে সুদের হার ছিল ৮ শতাংশ। যা পরে কমতে শুরু করে। ২০২০-২১ আর্থিক বছরে GPF-র সুদের হার নেমে আসে ৭.১ শতাংশে। তার পর এতে আর কোনও পরিবর্তন হয়নি। ২০১২-১৩ তে GPF-র সুদের হার ছিল সবচেয়ে বেশি। ওই বছর তা ৮.৮০ শতাংশ পৌঁছেছিল। ২০০৭-এ GPF থেকে সরকারি কর্মচারীরা পেতেন ৮ শতাংশ সুদ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন