কেন্দ্রে এবার অষ্টম বেতন কমিশন, কবে থেকে আর কতটা বাড়বে DA? চলে এল বড় খবর

Published on:

employee-benefits

ইন্ডিয়া হুড ডেস্ক: গত কয়েকমাস ধরে গোটা দেশ জুড়ে যেন বয়ে গিয়েছে নির্বাচনের ঝড়। অবশেষে চলতি মাসের ৪ তারিখ প্রকাশিত হয়েছে সেই নির্বাচনের ফলাফল। আর তার জেরেই গেরুয়া শিবির শরিকদের সঙ্গে হাত মিলিয়ে গত রবিবার প্রধানমন্ত্রী পদে তৃতীয়বার শপথ গ্রহণ করলেন। আর ক্ষমতায় আসার পর মোদী ৩.০ এবার দেশবাসীর জন্য বড়সড় কিছু ঘোষণা করতে চলেছেন। যা অত্যন্ত লাভজনক হতে চলেছে কেন্দ্রীয় কর্মীদের কাছে।

বরাবর সোনায় সোহাগা থাকে কেন্দ্রীয় সরকারী কর্মীরা। লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই তাঁদের DA বৃদ্ধি করা হয়েছিল ৪ শতাংশ। অর্থাৎ আগে যেখানে DA পেত ৪৬ শতাংশ এখন কর্মীরা DA পাচ্ছে ৫০ শতাংশ। তবে শুধু DA বৃদ্ধি নয়, ৬ ধরনের ভাতা বৃদ্ধি করেছিল সরকারী কর্মীদের জন্য। চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স, রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্স, সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্য বিশেষ ভাতাও বাড়ানো হয়েছিল। এবারও সরকারী কর্মীদের কথা মাথায় রেখেই নেওয়া হতে চলেছে এক বড় উদ্যোগ।

WhatsApp Community Join Now

কেন্দ্রীয় সরকারের বড় উদ্যোগ

জানা গিয়েছে এবার কেন্দ্রীয় কর্মচারীদের জন্য দেশে অষ্টম বেতন কমিশন নিয়ে আলোচনা শুরু হতে চলেছে। মনে করা হচ্ছে ২০২৬ সালের জানুয়ারি মাস থেকে কার্যকর হতে পারে অষ্টম বেতন কমিশন। অষ্টম পে কমিশন কার্যকরী হলে উপকৃত হবে প্রায় ৪৯ লক্ষ সরকারি কর্মচারী এবং ৬৮ লক্ষ পেনশনভোগীরা। ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ গুণ বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। সঙ্গে বাড়বে বেতন। অর্থাৎ কোনো সরকারি কর্মীদের ন্যূনতম বেসিক পে যদি ১৮ হাজার টাকা হয়, তাহলে এই অষ্টম পে কমিশনের কারণে সেই বেতন ৮ হাজার টাকা বেড়ে হয়ে যাবে ২৬ হাজার টাকা। তবে এই মুহূর্তে দেশে সপ্তম পে কমিশন চলছে। যার দরুণ ফিটমেন্ট ফ্যাক্টর করা হয়েছে ২.৫৭ গুণ।

কবে থেকে চালু হচ্ছে এই নিয়ম?

তবে অষ্টম পে কমিশন গঠন এবং তাঁর বাস্তবায়নের ব্যাপারে এখনও কোনও স্পষ্ট তথ্য জানা যায়নি কেন্দ্রের তরফ থেকে। হয়নি কোনো আনুষ্ঠানিক ঘোষণা। এদিকে গত বছর ডিসেম্বর মাসে অষ্টম পে কমিশনের প্রসঙ্গ উঠল কেন্দ্র সরকার বলেছিল যে, এখন অষ্টম পে কমিশনের বিষয়ে কোনও পরিকল্পনা নেই। কিন্তু মোদি ৩.০ সরকার গঠন হওয়ার পরে এ নিয়ে নতুন কোনও সিদ্ধান্ত নিতে পারে বলে আশা রাখছে সাধারণ মানুষের একাংশ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন