১ মে থেকে ব্যাঙ্কের পরিষেবায় বদলে যাচ্ছে একগুচ্ছ নিয়ম!

Published on:

bank

নতুন অর্থবর্ষ শুরু হওয়ার পর একটি মাস প্রায় অতিক্রান্ত। আর কয়েকদিন পর থেকেই শুরু হবে বছরের পঞ্চম মাস অর্থাৎ মে মাস। আর প্রতি মাসের মতো মে মাসেও অর্থ সংক্রান্ত নিয়ম পালটে যাচ্ছে। যা গোটা দেশবাসীকে নানা ভাবে প্রভাবিত করতে চলেছে। সেই তালিকায় যেমন স্পেশাল ফিক্সড ডিপোজিট (FD) স্কিমের মেয়াদ বৃদ্ধি রয়েছে। তেমনই ক্রেডিট কার্ডের নিয়মের পরিবর্তনেরও মতো বিষয়ও রয়েছে। আগামী মাস থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে, সেই সংক্রান্ত নানা তথ্য বিস্তারিতভাবে এক নজরে দেখে নিন।

HDFC ব্যাঙ্কের সিনিয়র কেয়ার FD-র সময়সীমা

শুধুমাত্র প্রবীণ নাগরিকদের জন্য যে স্পেশাল ফিক্সড ডিপোজিট (FD) স্কিম চালু করেছে HDFC ব্যাঙ্ক। আগামী ১০ মে পর্যন্ত HDFC ব্যাঙ্কের সেই এফডি স্কিমে বিনিয়োগ করতে পারবেন প্রবীণ নাগরিকরা। ওই এফডি স্কিমে সুদের হার বেশি।

WhatsApp Community Join Now

ICICI ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টের চার্জের পরিবর্তন

  • চেক বুকের ক্ষেত্রে: প্রতি বছর বিনামূল্যে ২৫টি চেক মিলবে। কিন্তু গ্রাহকের যদি ২৫ তির বেশি চেক বুক লাগে, তাহলে প্রতিটি চেকের জন্য চার টাকা ব্যাঙ্ককে দিতে হবে।
  • IMPS-র ক্ষেত্রে: ১,০০০ টাকা পর্যন্ত IMPS-র ক্ষেত্রে প্রতিটি লেনদেনের জন্য ২.৫ টাকা লাগবে। ১,০০১ টাকা থেকে ২৫,০০০ টাকা পর্যন্ত হলে প্রতিটি লেনদেনের ক্ষেত্রে পাঁচ টাকা লাগবে। ২৫,০০১ টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত IMPS করা হলে প্রতিটি লেনদেনের জন্য ১৫ টাকা খরচ পড়বে।
  • অ্যাকাউন্ট বন্ধের ক্ষেত্রে: ICICI ব্যাঙ্কের অ্যাকাউন্ট বন্ধ করতে কোনও টাকা লাগবে না।
  • ডেবিটা কার্ডের বার্ষিক চার্জ: প্রতি বছরে ২০০ টাকা দিতে হবে ডেবিট কার্ডের চার্জ হিসেবে। তবে গ্রামীণ এলাকার ক্ষেত্রে টাকার পরিমাণ কমিয়ে ৯৯ টাকা করা হয়েছে।

IDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের নিয়মের পরিবর্তন

ক্রেডিট কার্ডের মাধ্যমে ২০,০০০ টাকার বেশি বিভিন্ন বিল (রান্নার গ্যাস, ইন্টারনেট, বিদ্যুতের বিভিন্ন বিষয়) মেটানো হবে, তখন চার্জ হিসেবে এক শতাংশ চার্জ ধার্য করা হবে। সঙ্গে জিএসটি। তবে LIC Classic Credit Card, LIC Select Credit Card, FIRST Private Credit Card এর ক্ষেত্রে অবশ্য সেইসব চার্জ লাগবে না। আর যদি টাকার অঙ্কটা ২০,০০০ টাকার বেশি হয়, তাহলে বাড়তি ১৮ শতাংশ জিএসটি যুক্ত হবে।

LPG সিলিন্ডারের দামের হেরফের

প্রতি মাসের পয়লা দিনে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তিত হয়ে থাকে। এর আগে গত কয়েক মাসে নিয়ম করে মাসের পয়লা দিনেই ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম হেরফের করা হয়েছে। তবে ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম হেরফের করা হয়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন