হিন্ডেনবার্গের পর আরেক কাঁটা! কয়লা নিয়ে আদানির বিরুদ্ধে গুরুতর অভিযোগ, তোলপাড় দেশ

Published on:

adani-coal

ইন্ডিয়া হুড ডেস্কঃ ভারতীয় বিলিয়নিয়ার গৌতম আদানির বিভিন্ন কোম্পানির শেয়ারগুলো আবারও এগিয়ে চলেছে। শেয়ারবাজারে ব্যপক গতিতে এগিয়ে চলেছে তারা। এসবের মধ্যে আবারও চেষ্টা করা হয় আদানির শেয়ারের ওপর আঘাত করার। এক সংবাদপত্র আদানি গ্রুপের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ সামনে নিয়ে এসেছে। তারপর আদানি গ্রুপের তরফেও বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে।

লন্ডন ভিত্তিক ফিন্যান্সিয়াল টাইমস আদানি গ্রুপের বিরুদ্ধে গুরুতর অভিযোগ নিয়ে আসে। তাদের সন্দেহ, আদানি গ্রুপ গত ২০১৩ সালে উচ্চ মূল্যের জ্বালানী হিসাবে নিম্ন-গ্রেডের কয়লা বিক্রি করে। যদিও আদানি গ্রুপের তরফে বিষয়টিকে মিথ্যা এবং ভিত্তিহীন বলে অ্যাখ্যা দেওয়া হয়েছে। অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট (OCRP)-এর নথি উদ্ধৃতি করে ফাইন্যান্সিয়াল টাইমস তাদের প্রতিবেদনে লিখেছে যে, গত ২০১৩ সালে আদানি গ্রুপ উচ্চ গ্রেডের কয়লার জন্য বেশি দাম নিলেও খুব কম-গ্রেডের কয়লার জোগান দেয়।

WhatsApp Community Join Now

প্রতিবেদনে এও বলা হয়েছে যে, তার পরের বছর অর্থাৎ ২০১৪ সালের জানুয়ারিতে, আদানি গ্রুপ এক ইন্দোনেশিয়ান কোম্পানির কাছ থেকে প্রতি টন ২৮ ডলার মূল্যে খুবই নিম্ন কোয়ালিটির কয়লা কেন। এবং তারপর সেটি তামিলনাড়ু জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির (TANGEDCO) কাছে উচ্চ মানের কয়লা হিসাবে বিক্রি করা হয় প্রতি টন ৯১.৯১ ডলারে।

আরও পড়ুনঃ রেমাল সরলেও দুর্যোগ কাটছে না! আজও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়, বৃষ্টির তাণ্ডব

ফাইন্যান্সিয়াল টাইমসের অভিযোগের পর আদানি গ্রুপের পক্ষ থেকেও একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে এই ধরনের সমস্ত অভিযোগকে মিথ্যা এবং ভিত্তিহীন বলে তারা। আদানি গ্রুপ জানায় যে, আদানি গ্লোবাল পিটিই লিমিটেড টেন্ডার এবং পিওতে নির্ধারিত মানের তুলনায় TANGEDCO-কে নিম্নমানের কয়লা সরবরাহ করেছে এমন দাবি সর্বৈবভাবে মিথ্যা। এছাড়া সংস্থাগুলোর তরফেও সরবরাহকরা কয়লার পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। সেখান থেকে প্রমাণ হয় যে, আদতে এই অভিযোগ মিথ্যে এবং ভিত্তিহীন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন