বেতন কি বাড়বে সরকারি কর্মীদের? DA নিয়ে প্রকাশ্যে বিগ আপডেট

Published on:

dearness allowance

সামনেই রয়েছে দুর্গাপুজো থেকে শুরু করে দিওয়ালি। এদিকে উৎসবের দিনগুলির পাশাপাশি সরকারি কর্মীরা আরও একটা জিনিসের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। আর সেটা হল মহার্ঘ্য ভাতা বা ডিএ। এমনিতে ২৪-এর লোকসভা ভোটের আগে এক ধাক্কায় ৪ শতাংশ ডিএ বা মহার্ঘ্য ভাতা বৃদ্ধি হয়েছে সরকারি কর্মীদের। বর্তমানে লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী থেকে শুরু করে পেনশনভোগীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। এবার সকলে আরেক দফায় ডিএ বৃদ্ধির অপেক্ষায় রয়েছেন।

ডিএ নিয়ে মিলবে সুখবর?

চলতি মাসেই হয়তো ডিএ নিয়ে বড় সিদ্ধান্তের পথে হাঁটতে পারে কেন্দ্র বলে আশাবাদী সকলে। বিগত বেশ কিছু সময় ধরেই বকেয়া আর একদফায় ডিএ নিয়ে সর্বত্র জোরদার আলোচনা হচ্ছে। সেপ্টেম্বরে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়াতে যাচ্ছে সরকার। কিন্তু যারা এই মাসে তাদের বর্ধিত বেতনের জন্য অপেক্ষা করছেন তারা একটি খবরে একটু হলেও হতাশ হতে পারেন। আপনিও কি কেন্দ্রীয় সরকারি কর্মী? তাহলে আজকের এই লেখাটি রইল শুধুমাত্র আপনার জন্য। সূত্রের খবর, সেপ্টেম্বরে ডিএ বৃদ্ধির ঘোষণা হাও হতে পারে। এহেন অবস্থায় প্রশ্ন উঠছে, তাহলে কবে ডিএ নিয়ে ঘোষণা হবে?

WhatsApp Community Join Now

কবে মিলবে ডিএ?

কানাঘুষো শোনা যাচ্ছে, অক্টোবর থেকে তা কার্যকর হতে পারে। অর্থাৎ এখন কর্মীদের এক মাস অপেক্ষা করতে হতে পারে। সূত্রের খবর, চলতি মাসে ডিএ নিয়ে কোনও আপডেট পাওয়ার সম্ভাবনা কিছুটা কম। এর জন্য সকলকে দিওয়ালি পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে চিন্তা নেই, দুর্গাপুজোর পরে অথবা দিওয়ালির আগেভাগেই ডিএ নিয়ে ঘোষণা করতে পারে সরকার। ২০২২ সালের ডিএ বৃদ্ধির দিকে তাকিয়ে ২৮ সেপ্টেম্বর ডিএ-র হার চার শতাংশ বাড়ানো হয়েছিল। এ বছর দীপাবলি ২৪ অক্টোবর। গত বছরের কথা বলতে গেলে, দশহেরা ছিল ২৪ অক্টোবর এবং দীপাবলি ছিল ১২ নভেম্বর। এই সময়েও দীপাবলির আগে ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছিল সরকার। এর পরিপ্রেক্ষিতে এখন ধারণা করা হচ্ছে, এ বার দিওয়ালির আগেই ডিএ বৃদ্ধির কথাও ঘোষণা করা হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন