এবার গ্যাস নিয়ে বড়সড় কিছু করতে চলেছে কেন্দ্র সরকার! ধন্য ধন্য করবেন দেশবাসী

Published on:

natural-gas-under-gst

ইন্ডিয়া হুড ডেস্কঃ দেশের লোকসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। সেখানে NDA জোট ক্ষমতায় এসেছে। এবারে বিজেপির একক সংখ্যাগরিষ্ঠ সরকার তৈরি না হলেও জোটসঙ্গীদের সাথে নিয়ে সরকার গঠন করছেন নরেন্দ্র মোদি। মোদি ৩.০ তে বড় কিছু রিফর্ম দেখা যেতে পারে। যার মধ্যে একটি হল প্রাকৃতিক গ্যাসকে GST এর অধীনে নিয়ে আসা। আর মোদি সরকার এটি করতে সক্রিয় হলে CNG ব্যাবহারকারীরা বেশ স্বস্তি পাবেন। এই বিষয়ে রিসার্চ করেছে আমেরিকান কোম্পানি সিটি রিসার্চ।

CNG তে বর্তমানে ১৪% পর্যন্ত আবগারি শুল্ক আরোপ করা হয়। GST এর আওতায় আনা হলে তা নির্দিষ্ট স্ল্যাব অনুযায়ী কর দিতে হবে। উল্লেখ্য, GST এর বর্তমানে ৪টি স্ল্যাব রয়েছে, এগুলো হলো – ৫%, ১২%, ১৮% এবং ২৮%। এবার যদি ১২% এর স্ল্যাবে রাখা হয় CNG কে তাহলেও অনেকটা কম খরচ করতে হবে আপনাকে। আর এই কথা উঠতেই গ্যাসের সাথে যুক্ত এমন অনেক কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

WhatsApp Community Join Now

গ্যাস সেক্টরকে GST এর আওতায় নিয়ে আসা

সিটি রিসার্চের থেকে আরো জানা যাচ্ছে, NDA সরকার GST কাউন্সিলে সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখতে সফল হবে। এবং মোদি ৩.০ এর একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য হতে পারে গ্যাস সেক্টরকে GST এর আওতায় নিয়ে আসা। এই ইস্যু নিয়ে অবশ্য এখনই সেরকম আলোচনা হয়নি। NDA সরকার এই সেক্টরকে সংস্কার করার চেষ্টা করবে এবং সেটি দেশের মানুষের জন্যই উপকারী হতে পারে।

আরও পড়ুনঃ NDA-তে ফাটল? বিজেপির অন্যতম শরিককে নিয়ে বিস্তর জলঘোলা! জোট ছাড়ার জল্পনা তুঙ্গে

বর্তমানে সরকারের লক্ষ্য অর্থনীতিতে গ্যাসের ব্যবহার বাড়ানো। গ্যাসের ওপর বিভিন্ন কর কমিয়ে আনা এই কাজের একটি বড় অংশ। কর কমলে অনেকটাই সস্তা হবে গ্যাস। এছাড়া বিভিন্ন রাজ্যের মধ্যে গ্যাসের দামের যে ফারাক রয়েছে তাও দুর হবে। যেখানে দিল্লিতে VAT শুন্য, সেখানে মহারাষ্ট্র, গুজরাট এবং উত্তরপ্রদেশে এটি ৩ থেকে ৫%। গ্যাসকে যদি GST এর অধীনে নিয়ে আসা হয় তাহলে GAIL, CGD ইত্যাদি গ্যাস কেনার ওপর ট্যাক্স ক্রেডিট পেতে সক্ষম হবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন