জুলাইতেই শুরু হচ্ছে ট্রায়াল, বন্দে মেট্রোয় থাকবে আরও অত্যাধুনিক ফিচার্স! জানুন বিস্তারিত

Published on:

Vande Metro

ট্রায়াল রানের প্রস্তুতি পর্ব তৈরি! বন্দে ভারতের পর ময়দানে এবার নামতে চলেছে বন্দে মেট্রো! সময়ের নিরিখে সফরের সংজ্ঞার আমূল পরিবর্তন ঘটাতে আসছে বন্দে ভারতের নয়া সংস্করণ। এইমুহুর্তে ট্রেনে করে কয়েকশো কিলোমিটার দূরে ভ্রমণের ক্ষেত্রে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। কখনও কখনও আবার ট্রেন লেট বা দেরিতে আসায় গন্তব্যে পৌঁছতে পৌঁছতে অনেকটা সময় পার হয়ে যায়। কিন্তু সেসবের দিন এবার শেষ হতে চলেছে। কারণ ভারতীয় রেল যাত্রীদের সুবিধার্থে নিয়ে আসতে চলেছে এক বড় উদ্যোগ।

ভারতীয় রেলের নয়া উদ্যোগ

এর আগে বন্দে মেট্রোর ট্রায়াল পিরিয়ড নিয়ে নানা জল্পনা উঠেছিল। কখনও শোনা গিয়েছিল ফেব্রুয়ারির শুরুতে হবে ট্রায়াল পর্ব, তো আবার কেউ বলেছে চলতি বছর পুজোর আগেই ছুটবে বন্দে মেট্রো। কিন্তু সম্প্রতি একটি রিপোর্ট মারফৎ বন্দে ভারত মেট্রো প্রকল্পের সঙ্গে যুক্ত এক আধিকারিক দাবি করেছেন যে আগামী জুলাই মাস থেকেই বন্দে মেট্রোর ট্রায়াল রান শুরু হতে পারে। সেই কারণে ভারতীয় রেল যাবতীয় প্রস্তুতি নেওয়া ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। পঞ্জাবের কাপুরথালার রেল কোচ ফ্যাক্টরিতে তৈরি হচ্ছে বন্দে ভারত মেট্রো। তবে শুধু গতিবেগ নয় বন্দে মেট্রোর নানা ফিচার্সও বেশ আকর্ষণীয়। সম্প্রতি সেখানকারই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যা থেকে দাবি করা হচ্ছে, বন্দে ভারত মেট্রো ট্রেনের ‘বডি’ গেরুয়া-কালো রঙের হতে চলেছে।

WhatsApp Community Join Now

বন্দে মেট্রোর নানা ফিচার্স

জানা গিয়েছে, বন্দে মেট্রোয় কমপক্ষে ১২টি কোচ থাকবে। তবে যদি বাড়তি কোচের প্রয়োজন হয় তাহলে সেক্ষেত্রে সর্বোচ্চ ১৬টি কোচের বন্দোবস্ত করা হবে। তবে এই মুহূর্তে আপাতত কোনও নির্দিষ্ট রুট চূড়ান্ত হয়নি। দেশের কোন রুটে প্রথম বন্দে ভারত মেট্রো চালু হবে, তা নিয়ে এখনও আলোচনা চলছে। তবে জানা যায় দ্রুত গতির এই মেট্রোকে চালক দ্রুত গতি কমিয়ে ফেলতে পারবে যখন তখন। যার দরুন কম সময়ের মধ্যে বেশি সংখ্যক স্টেশনে দাঁড়াতে পারবে বলে এই বন্দে মেট্রো।

অন্যদিকে আগামী মাসে আগামী মাসে বন্দে ভারত-এর স্লিপার ট্রেনের ট্রায়াল রান শুরু হতে চলেছে। জানা গিয়েছে এই ট্রেনগুলি প্রায় 1,000 কিলোমিটারের বেশি রুটে চলবে৷ এবং প্রায় 124 টি শহরকে সংযুক্ত করবে। যার মধ্যে অন্যতম হল লখনউ- কানপুর, আগ্রা- মথুরা, দিল্লি-রেওয়ারি, ভুবনেশ্বর-বালাসোর এবং তিরুপতি-চেন্নাই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন