আয়ুষ্মান ভারত যোজনায় এবার দ্বিগুণ টাকা! সুবিধা পেতে ঝটপট নথিভুক্ত করুন নাম

Published on:

Ayushman Bharat Yojana

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশের মানুষের কথা ভেবে কেন্দ্র এবং রাজ্য সরকার একের পর এক নানা প্রকল্প চালু করেছে। এমনকি দেশের মানুষের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এবং বিনা পয়সায় চিকিৎসার সুযোগ করে দিতে কেন্দ্র সরকার চালু করেছে আয়ুষ্মান ভারত যোজনা প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে প্রায় সত্তরোর্ধ্ব মানুষ বিনামূল্যে ৫ লাখ টাকার চিকিৎসার সুযোগ পেয়ে থাকেন। সেক্ষেত্রে অর্থনৈতিক অবস্থা যাই হোক না কেন, দেশের সমস্ত নাগরিক অর্থাৎ যাঁরা ৭০ বছরের বেশি তাঁরা সকলেই এই প্রকল্পের আওতায় আসবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী। আর এবার সেই প্রকল্প নিয়ে এক বড় সিদ্ধান্ত সামনে এল।

আয়ুষ্মান ভারত নিয়ে বড় সিদ্ধান্ত সরকারের!

PTI সূত্রে জানা গিয়েছে, ২০২৪-এর কেন্দ্রীয় বাজেটে আগামী তিন বছরে এবি-পিএমজেএওয়াই বা আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বীমা প্রকল্পের আওতায় সুবিধাভোগীর সংখ্যা দ্বিগুণ করার বিষয়ে আলোচনা করা চলছে। এবং জন্য গিয়েছে যদি এই পরিকল্পনা বাস্তবায়িত হয় তাহলে দেশের দুই-তৃতীয়াংশেরও বেশি জনগোষ্ঠী স্বাস্থ্য সুরক্ষার আওতায় আসবে। এবং কভারেজের পরিমাণ তখন ৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকায় প্রস্তাব চূড়ান্ত করার বিষয়েও আলোচনা চলছে।

WhatsApp Community Join Now

বাজেটে বিমা বাড়ানোর পরিকল্পনা কেন্দ্রের!

এছাড়াও সরকার আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার জন্য বরাদ্দও বাড়িয়েছে। সূত্রের খবর, প্রায় ১২ কোটি পরিবারকে সেকেন্ডারি ও পরবর্তী ধাপের হাসপাতালে ভর্তির জন্য প্রতি বছর পরিবার পিছু ৫ লক্ষ টাকা করে ৭,২০০ কোটি টাকা দেওয়া হতে চলেছে। সঙ্গে স্বাস্থ্য পরিকাঠামো উন্নতির জন্যও অনেক টাকা বরাদ্দ করা হয়েছে। তাই সব মিলিয়ে কেন্দ্র আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠামো মিশনের জন্য প্রায় ৬৪৬ কোটি টাকা বরাদ্দ করেছে।

আরও পড়ুনঃ খাবারে বারবার পোকা পাওয়ার জের, এবার মিড ডে মিল নিয়ে যা নির্দেশ দিল কেন্দ্র! চাঞ্চল্য রাজ্যে

প্রসঙ্গত, ২০২১ সালের অক্টোবরে প্রকাশিত করা হয়েছিল ‘ভারতের মিসিং মিডলের জন্য স্বাস্থ্য বীমা’। সেখানে বলা হয়েছিল যে জনসংখ্যার প্রায় ৩০ শতাংশ স্বাস্থ্য বীমা থেকে বঞ্চিত। সেই প্রতিবেদন সূত্রে আরও জানা যায় যে সর্বজনীন স্বাস্থ্য কভারেজের জন্য আয়ুষ্মান ভারত প্রকল্প এবং রাজ্য সরকারের সম্প্রসারণ প্রকল্পগুলি প্রায় ৫০ শতাংশ অন্তর্ভুক্ত হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন