বাড়ছে NDA-র শক্তি? এবার এই রাজ্যের মুখ্যমন্ত্রীর যোগ দেওয়া নিয়ে জল্পনা

Published on:

nda-modi

ইন্ডিয়া হুড ডেস্ক: পাশা পাল্টেছে চলতি লোকসভা নির্বাচনের ময়দানে। বিজেপির বিরুদ্ধে জোট বেঁধে সংখ্যাগরিষ্ঠতায় না পৌঁছলেও বেশ সাফল্য পেয়েছে ইন্ডিয়া জোট। ২৪০টির কাছাকাছি আসন জিতে সরকার গড়ার খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিল ইন্ডিয়া জোট। অন্যদিকে ৪০০ পার তো দূর, ২৯২-এই আটকে গিয়েছে NDA। এবং বিজেপি একা পেয়েছে ২৪৪ টি আসন। যা কল্পনারও অতীত ছিল। ফলে সরকার গড়তে শরিকদের ওপর ভরসা করতে হচ্ছে তাঁদের। চন্দ্রবাবু এবং নীতীশ কোন দিকে ঝুঁকবেন সেই দিকে যখন সকলের নজর, এমন সময় চন্দ্রবাবু এবং স্টালিনের সাক্ষাৎ যেন অন্য সমীকরণের উৎস খুঁজে পাওয়া যাচ্ছে।

প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠক

গতকাল অর্থাৎ বুধবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে NDA জোটের শরিক দলগুলোর শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই বঠকে উপস্থিত ছিল গেরুয়া শিবিরের তাবড় তাবড় নেতা। তবে তাঁদের মাঝেও বৈঠকে অন্যান্য শরিকদের তুলনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এবং অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী কে চন্দ্রবাবু নাইডুর দিকে বিশেষ মনযোগ ছিল নরেন্দ্র মোদির। এমনকি সেই বৈঠকে গোটা সময় মোদির পাশে ছিলেন এ দুই নেতা।

WhatsApp Community Join Now

বৈঠক শেষে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স হ্যান্ডল থেকে এক বিবৃতিতে বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে, নরেন্দ্র মোদিকেই সর্বসম্মতিক্রমে জোটের নেতা হিসেবে বেছে নেওয়া হয়েছে। দেশের পরবর্তী প্রধানমন্ত্রী তিনিই হচ্ছেন। অন্যদিকে ২১ নেতার মধ্যে রয়েছে তেলেগু দেশম পার্টির (TDP) নেতা এন চন্দ্রবাবু নাইডু এবং জনতা দল ইউনাইটেডের (JDU) এক প্রতিনিধির নাম। ফলে, সরকার গঠন করতে শরিকদের পাশে পাওয়ার ব্যাপারে বিজেপির আত্মবিশ্বাসে আর কোনও ঘাটতি থাকার কথা নয়। এছাড়াও বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারতের দরিদ্র, নির্যাতিত, শোষিত, বঞ্চিত মানুষ এবং নারী, যুবক ও কৃষকদের সেবায় শ্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন NDA সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

ভিক্ট্রি সাইন নিয়ে ঐক্যতার ভাবনা প্রকাশ

প্রধানমন্ত্রীর বাসভবনে সেই বৈঠকের পর NDA ঐক্য অটুট বোঝাতে একটি ছবি তোলেন সকলে। যেখানে নরেন্দ্র মোদীর একদম পাশেই হাসিমুখে দাঁড়াতে দেখা যায় TDP সুপ্রিমো এবং বিহারের মুখ্যমন্ত্রীকে। সকলেই ভিক্ট্রি সাইন দেখান তাঁরা। সে ছবি এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন অমিত শাহ। এরপর বৈঠক শেষে আচমকা দিল্লি বিমানবন্দরে চন্দ্রবাবু নাইডুর সঙ্গে দেখা গেল DMK সুপ্রিমো এম কে স্ট্যালিনকে। নতুন করে শোরগোল পড়ে গিয়েছে রাজনৈতিক মহলে। বেশ কিছুক্ষণ দু’জনের মধ্যে কথা হয়।

চন্দ্রবাবু নাইডুর সঙ্গে স্ট্যালিন এর সাক্ষাৎ

এক্স হ্যান্ডেলে নিজেদের ছবি পোস্ট করে স্ট্যালিন লেখেন, ‘করুণানিধির দীর্ঘ দিনের বন্ধু চন্দ্রবাবু নাইডুর সঙ্গে দিল্লি বিমানবন্দরে দেখা হল। আমি তাঁকে শুভেচ্ছা জানিয়েছি। আশা করব, ভ্রাতৃপ্রতিম রাজ্য তামিলনাড়ু ও অন্ধ্র প্রদেশের মধ্যে নিবিড় বন্ধন আরও দৃঢ় করতে আমরা একসঙ্গে কাজ করব।’ স্ট্যালিনের সংযোজন, ‘আমি নিশ্চিত, দক্ষিণ ভারত ও আমাদের অধিকার সুরক্ষিত করতে কেন্দ্রীয় সরকারে উনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।’ অর্থাৎ এই পোস্ট দেখলেই বোঝা যায় স্ট্যালিন এই সাক্ষাৎকে সৌজন্য সাক্ষাৎ হিসেবেই দেখেছেন। তবে এর মধ্যে অনেকেই জল্পনা ছড়াচ্ছেন যে, স্ট্যালিনও হয়ত NDA শিবিরে যোগ দেবেন! তবে এর আশা অনেক কম বলেই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের!

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন