স্টেশনে গিয়ে সহজেই খুঁজে পাবেন আপনার রিজার্ভ কামরা! দারুণ উদ্যোগ পূর্ব রেলের

Published on:

eastern railway

ইন্ডিয়া হুড ডেস্ক: টানা ছুটির দিনে দূরে ভ্রমণের উদ্দেশে অনেকেই চটজলদি টিকিট কেটে ফেলে, যাতে পরে কোনও অসুবিধায় পড়তে না হয়। কিন্তু টিকিট তো কাটা হল, কামরা নম্বরও জানেন। কিন্তু জানেন না কোন প্ল্যাটফর্মে আসবে আপনাদের ট্রেন। শুধু কি তাই আপনি এও জানতে পারছেন না ট্রেনের কোন দিকে পড়বে আপনার সিট। ফলত, চিন্তায় বেশ পড়তে হয়। কারণ ট্রেনের অ্যানাউন্সমেন্ট করলে হুড়োহুড়ি লেগে যায়। ভারি ভারি মালপত্র নিয়ে খুঁজতে হয় ট্রেনের কামরা। তবে এবার সেই দিন এখন হারিয়ে যেতে চলেছে। কারণ পূর্ব রেল এক দারুণ উদ্যোগ সামনে নিয়ে এসেছে।

যাত্রীদের জন্য বড় উদ্যোগ

যাত্রীদের যাতে হয়রানির শিকার না হতে হয় সেজন্য তাঁদের কথা মাথায় রেখেই পূর্ব রেল স্টেশনগুলিতে কোচ ও ট্রেন ইন্ডিকেশন বোর্ডগুলি বসানোর উপর জোর দিয়েছেন। এই বোর্ডগুলি ট্রেনের কোচগুলির স্থান ও ট্রেনটি কোন প্লাটফর্ম থেকে ছাড়বে তা সঠিক এবং নির্ভুল নির্দেশ করবে। ইতিমধ্যেই বিভিন্ন স্টেশনে ট্রেন ইন্ডিকেশন বোর্ড (TIB) এবং কোচ ইন্ডিকেশন বোর্ড (CIB) স্থাপন করা হয়েছে। তবে এখনও কয়েক জায়গায় এই কাজ করা বাকি আছে।

WhatsApp Community Join Now

ট্রেন ইন্ডিকেশন বোর্ডগুলি লাগানোর ফলে যাত্রীরা ট্রেনের আগমন ও প্রস্থানের সময়সূচি এবং নির্দিষ্ট প্ল্যাটফর্মের তথ্য সম্পর্কে সম্পূর্ণভাবে অকপট থাকবেন। এছাড়াও কোচ ইন্ডিকেশন বোর্ডগুলি আগাম জানিয়ে দেয় প্ল্যাটফর্মে আগত ট্রেনের প্রতিটি কোচের অবস্থান সম্পর্কে। অর্থাৎ পূর্ব রেলের এই উদ্যোগ যাত্রীদের উদ্বেগ কমাতে দারুণ সহায়ক হয়ে উঠবে এবং তাদের যাত্রা আরও আরামদায়ক হবে।

কোথায় কোথায় চালু হল এই নয়া ব্যবস্থা?

যে স্টেশনগুলিতে ইতিমধ্যেই ট্রেন ইন্ডিকেশন বোর্ড এবং কোচ ইন্ডিকেশন বোর্ড স্থাপন করা হয়েছে সেগুলি হল শিমুলতলা, বাসুকীনাথ, পাণ্ডবেশ্বর, সিউড়ি, বিদ্যাসাগর, দেওঘর, সাঁইথিয়া, আজিমগঞ্জ, নৈহাটি, শিবনারায়ণপুর, গিরিডি, শঙ্করপুর, লালগোলা, শান্তিপুর, জামতারা, পিরপৈতি, মুর্শিদাবাদ, চিত্তরঞ্জন এবং সুলতানগঞ্জ। শুধু তাই নয়, আসানসোল ডিভিশনের ১০টি স্টেশনে, মালদহ ডিভিশনের ২টি স্টেশনে এবং শিয়ালদহ ডিভিশনের ২টি স্টেশনে ট্রেন ইন্ডিকেশন বোর্ড স্থাপন করা হয়েছে এবং অন্যদিকে আসানসোল ডিভিশনের ২টি স্টেশন, হাওড়া ডিভিশনের ২টি স্টেশন, মালদহ ডিভিশনের ৩টি স্টেশন এবং শিয়ালদহ ডিভিশনের ১টি স্টেশনে কোচ ইন্ডিকেশন বোর্ড স্থাপন করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন