DA-র পর এবার বাড়ল EPFO-র সুদের হার! লটারি লাগল ৭ কোটি সরকারি কর্মীর

Published on:

EPFO

ইন্ডিয়া হুড ডেস্ক: প্রভিডেন্ট ফান্ড বা PF হল কেন্দ্রীয় সরকার দ্বারা সমর্থিত চাকরিজীবীদের একটি সঞ্চয় এবং অবসর তহবিল। যা কর্মসংস্থার নিয়োগকর্তাদের দ্বারা তৈরি করা হয়ে থাকে এবং কর্মচারীদের অবসর গ্রহণের সময় আর্থিক নিরাপত্তা প্রদান করা হয় এই তহবিল থেকে। যা কর্মীদের জন্য সবচেয়ে নিরাপদ এবং ট্যাক্স-কার্যকর অবসর সুবিধাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়।

PF নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের!

বর্তমানে এই প্রভিডেন্ট ফান্ড বা PF এর সীমা রয়েছে ১৫,০০০ টাকা। কিন্তু এই আবহে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO কর্মীদের বেতন সীমা বাড়ানো নিয়ে একটি গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ্যে এসেছে। যার জেরে PF অ্যাকাউন্টধারীদের মধ্যে খুশির উত্তেজনা সৃষ্টি হয়েছে। গত এক দশক ধরে এই সীমা ১৫,০০০ টাকা হয়ে আসছে। তবে এবার তহবিলের সীমা বাড়তে চলেছে। সূত্রের খবর, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক নাকি ভবিষ্যত তহবিলের সীমা বাড়ানোর কথা বিবেচনা করছে। আশা করা হচ্ছে এই সীমা বাড়িয়ে ২৫,০০০ টাকা করতে পারে। ইতিমধ্যেই নাকি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক এই বিষয়ে একটি প্রস্তাব তৈরি করেছে।

WhatsApp Community Join Now

PF অ্যাকাউন্টে নয়া সুদের হার

জানা যায়, কেন্দ্র সর্বশেষ ১ সেপ্টেম্বর, ২০১৪-এ কর্মচারীদের ভবিষ্যত তহবিলের অধীনে অবদানের সর্বোচ্চ সীমা সংশোধন করেছিল। এবং সেই সময় ৬,৫০০ টাকা থেকে বাড়িয়ে ১৫০০০ টাকা করেছিল। এছাড়াও জানা গিয়েছে, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের নয়া সুদের হার বেড়ে ৮.২৫ শতাংশ করা হচ্ছে। এই সংক্রান্ত যাবতীয় ঘোষণা আসন্ন বাজেট অধিবেশনে হবে বলেই মনে জানিয়েছে ওয়াকিবহাল মহল। চলতি বছরের ২২ জুলাই সংসদে পেশ হতে পারে এই পূর্ণাঙ্গ বাজেট।

আরও পড়ুনঃ চরম নাটক, রাতারাতি ইস্টবেঙ্গলে সই আনোয়ারের! জেনে যা করছে মোহনবাগান, কাঁপবে ময়দান

এর আগে এই সুদের হার ছিল ৮.১৫ শতাংশ। অর্থাৎ এই দফায় EPFO-র সুদের হার ০.১০ শতাংশ বাড়তে চলেছে। ইতিমধ্যেই EPFO সংস্থা এক্স হ্যান্ডেলে সকল এমপ্লয়িজদের উদ্দেশে একটি পোস্ট করেন। যেখানে জানানো হয়েছে যে ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য ৮.২৫ শতাংশ সুদ পেতে চলেছেন গ্রাহকেরা। এরইমধ্যে সুদ দেওয়ার প্রক্রিয়া শুরুও হয়ে গিয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন