নামিয়ে দেওয়া হবে ট্রেন থেকে, সঙ্গে মোটা জরিমানাও! দুর্গাপুজোর আগেই নিয়ম বদলাল রেল

Published on:

train ticket

ইন্ডিয়া হুড ডেস্কঃ প্রতিদিন দেশের কোটি কোটি মানুষ ট্রেনে করে যাতায়াত করেন। কেউ ছুটে চলেছেন কাজের তাগিদে তো কেউ ছুটে চলেছেন নিজের অন্যান্য কাজে। আপনিও কি আগামী দিনে ট্রেনে যাতায়াত করার কথা ভাবছেন? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। এবার ট্রেনের টিকিট সংক্রান্ত নিয়মে বিরাট কড়াকড়ি আনল রেল। কেউ যদি রেলের নিয়ম না মানেন তাহলে আপনাকে ট্রেন থেকে নামিয়ে দেওয়া হবে সেইসঙ্গে আপনাকে মোটা অঙ্কের জরিমানাও করা হবে বইকি। হ্যাঁ ঠিকই শুনেছেন।

কড়া পদক্ষেপ রেলের

অনেক সময়েই দেখা যায়, দূরপাল্লার ট্রেনের টিকিট কাটার পরেও কনফার্ম টিকিট মেলে না। ওয়েটিং-এই থেকে যায় নয়তো RAC হয়ে যায়। অনেকেই আছেন যারা কিনা এরকম টিকিট স্টেটাস নিয়ে ট্রেনে উঠে পড়েন। তবে এবার থেকে আর করা যাবে না। একবার টিটিই-র হাতে পড়লে আর রক্ষে থাকবে না। কারণ এই বিষয়ে কড়া পদক্ষেপ নিল রেল।

WhatsApp Community Join Now

ওয়েটিং টিকিট নিয়ে যাত্রা করলেই জুটবে ‘শাস্তি’

রেলের নয়া নিয়ম অনুযায়ী, কেউ কনফার্ম না হওয়া টিকিট নিয়ে সংরক্ষিত বগিতে উঠলে জরিমানা তো হবেই, সেই সঙ্গে পরবর্তী যে স্টেশনে ট্রেন দাঁড়াবে, টিকিট পরীক্ষক সেখানে নামিয়ে দিতে পারেন। হ্যাঁ ঠিকই শুনেছেন। এতদিন যেসব যাত্রীর কাছে কনফার্ম টিকিট ছিল, RAC-এ টিকিট থাকত তাঁরা স্লিপার বা এসিতে ওয়েটিং টিকিট নিয়ে যাতায়াত করতেন। যার ফলে অন্যান্য যাত্রীদের ব্যাপক সমস্যা হত। ট্রেন বা বার্থে প্রচুর ভিড় থাকার বহু ভিডিও আজকাল সোশ্যাল মিডিয়ায় অনেক ভিডিও ভাইরাল হয়। সেই কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছে রেল।

নিশ্চিত টিকিট ছাড়া ভ্রমণকারীদের উপর ভারী জরিমানা আরোপের জন্য ভারতীয় রেলওয়ে একটি নতুন নিয়ম করেছে। ওয়েটিং টিকিটধারী কোনও যাত্রী সংরক্ষিত কামরায় ভ্রমণ করলে তাঁকে ৪৪০ টাকা জরিমানা করা হবে এবং ট্রেনের টিকিটিং অফিসার (টিটি) তাঁকে মাঝপথে নামিয়ে দিতে পারবেন। এ ছাড়া সাধারণ বগিতে যাত্রীকে পাঠানোর অধিকার থাকবে টিটি’র হাতে। একই সঙ্গে কারোর কাছে যদি ওয়েটিং টিকিট থেকে থাকে এবং সে স্লিপার কোচে ভ্রমণ করে তাহলে তাঁকে ২৫০ টাকা জরিমানা করা হবে এবং পরবর্তী স্টেশনে নামিয়ে দেওয়া হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন