হিন্দু না মুসলিম, ভারতে কোন ধর্মে প্রজনন সবথেকে বেশি? কোন ধর্মে কম? প্রকাশ্যে পরিসংখ্যান

Published on:

religions in india

নয়া দিল্লিঃ ভারত একটি জনবহুল দেশ। বর্তমানে দেশে ২৮ টি রাজ্য ও ৮ টি কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে। দেশের ব্যাপ্তি হিমালয় থেকে ভারত মহাসাগর পর্যন্ত বিস্তৃত। তবে ভারতের সবথেকে উল্লেখযোগ্য বিষয়টি হল দেশের ধর্মনিরপেক্ষতা। অর্থাৎ, সব ধর্মের মানুষ ভারতে সমান অধিকার পেয়ে থাকেন। এছাড়াও ভারত আজ বিশ্বের অন্যতম জনবহুল দেশ। এশিয়ার প্রায় সব দেশের থেকে ভারতের জনসংখ্যা বেশি। আর এটি চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। কারণ এভাবে জনসংখ্যা বৃদ্ধি পেয়ে দেশের অর্থনীতি থেকে শুরু করে অনেক ক্ষেত্রে এর প্রভাব পড়বে।

তবে সম্প্রতি, একটি রিপোর্ট সামনে এসেছে, যেখানে দেখা যাচ্ছে যে ভারতে শিশু জন্মের হার কমছে। পিউ রিসার্চের রিপোর্ট অনুসারে, আগামী ২৬ বছরে ভারতের ফার্টিলিটি হার ১.২৯-এ নেমে আসবে। ২০২১ সালের তথ্যানুযায়ী, ভারতের ফার্টিলিটি হার ১.৯১। ১৯৫০ সালে এই ফার্টিলিটি হার ছিল ৬.১৮। অর্থাৎ, সেই সময়ে নারী প্রতি গড় শিশুর সংখ্যা ছিল ৬.১৮। বর্তমানে ভারতীয় মহিলার প্রতি শিশুর সংখ্যা ২.২। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের মতো অনেক উন্নত দেশের থেকে অনেকটাই বেশি।

WhatsApp Community Join Now

ভারতে মুসলিমদের ফার্টিলিটি হার কমছে

তথ্য বলছে, হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান, বৌদ্ধ এবং জৈন সহ ভারতের প্রতিটি ধর্মেই ফার্টিলিটি রেট বা প্রজনন হার হ্রাস পাচ্ছে। উদাহরণস্বরূপ, ভারতীয় মুসলমানদের মধ্যে প্রজনন হার উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। ১৯৯২ সালে ভারতের মুসলিম মহিলা প্রতি শিশুর সংখ্যাও ছিল ৪.৪। ২০১৫ সালে এই হার কমে হয়েছে ২.৬ শিশুতে পৌঁছেছে। ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে এই ধরণের তথ্য দিয়ে থাকে।

ভারতে কোন ধর্মের ফার্টিলিটি রেট সর্বোচ্চ?

পরিসংখ্যান বলছে, ভারতে এখনও মুসলমানদের মধ্যে প্রজনন হার সবচেয়ে বেশি। কারণ তাঁদের ক্ষেত্রে এই হার ২.৬। তালিকায় এরপর রয়েছে হিন্দুরা। হিন্দু ধর্মের প্রজনন হার ২.১। অন্যদিকে, সর্বনিম্ন প্রজনন হার রয়েছে জৈন ধর্মে। তাঁদের প্রজনন হার ১.২। এই প্যাটার্নটি ১৯৯২ সালের মতোই। এমনকি সেই সময়েও মুসলমানদের প্রজনন হার সর্বোচ্চ ৪.৪ ছিল। এরপর হিন্দুদের সংখ্যা ছিল ৩.৩।

হিন্দুদের তুলনায় কম হারে শিশুজন্ম হচ্ছে মুসলিম ধর্মে

ভারতের ধর্মীয় গোষ্ঠীর মধ্যে সন্তান জন্মদানের ব্যবধান সাধারণত আগের তুলনায় কম হয়েছে। উদাহরণস্বরূপ, ১৯৯২ সালে মুসলিম মহিলাদের হিন্দু মহিলাদের তুলনায় গড়ে ১.১ টি বেশি সন্তান হওয়ার আশা করা হয়েছিল। কিন্তু ২০১৫ সালের মধ্যে এই ব্যবধানটি ০.৫-এ নেমে এসেছে। এই বিষয়টিও উল্লেখযোগ্য।

বর্তমানে ভারতে কোন ধর্মের কত মানুষের বসবাস?

২০১১ সালের আদমশুমারির তথ্য অনুসারে, ভারতের বৃহত্তম জনসংখ্যা হল হিন্দু। দেশের মোট জনসংখ্যার ৭৯.৮০ শতাংশ হিন্দু। তবে এটি ২০০১ সালের আদমশুমারির তুলনায় ০.৭ শতাংশ কমে গেছে৷ যেখানে মুসলিম জনসংখ্যা ২০০১ সালের তুলনায় ১৩.৪০ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০১১ সালে ১৪ ২০ শতাংশে পৌঁছেছিল।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন