আর RTO-তে গিয়ে দিতে হবে না পরীক্ষা, ড্রাইভিং লাইসেন্স পাওয়ার নিয়ম বদলাচ্ছে 1 জুন থেকে

Published on:

Driving Licence

ইন্ডিয়া হুড ডেস্ক: দিন যত এগোচ্ছে ততই রাস্তাঘাটে ব্যাক্তিগত যানবাহনের সংখ্যা যেন বেড়েই চলেছে। কেউ এখন আর অফিসে যাওয়ার জন্য কিংবা কোনো গন্তব্যে যাওয়ার জন্য বাস, মেট্রো বা ট্রেনের জন্য অপেক্ষা করে না। তবে যানবাহনের সংখ্যা যেমন বাড়ছে ঠিক তেমনই পাল্লা দিয়ে বাড়ছে রোড অ্যাক্সিডেন্টের মত হাজারো ঘটনা। প্রতিদিন খবরের কাগজ খুললেই চোখে পড়ে অসংখ্য দুর্ঘটনার খবর। সম্প্রতি পুনেতে এক ১৭ বছরের কিশোরের বিরুদ্ধে মদ্যপ অবস্থায় একটি পোরশে গাড়ি চালিয়ে, দুই তথ্য প্রযুক্তি কর্মীকে চাপা দিয়ে মেরে ফেলার অভিযোগও উঠেছে। তাই এই ধরনের পরিস্থিতিকে কার্যত নিয়ন্ত্রণ রাখার জন্য সরকার নানা ব্যবস্থা নিতে চলেছে।

রাস্তায় দুর্ঘটনা রুখতে নতুন নিয়ম কেন্দ্রের

সূত্রের খবর, আগামী ১ জুন থেকে ড্রাইভিং লাইন্সের নতুন নিয়ম কার্যকর করতে চলেছে কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক। যেখানে বলা হয়েছে নতুন নিয়মে, গাড়ি চালানোর লাইসেন্স পাওয়ার জন্য আঞ্চলিক পরিবহন অফিস বা RTO-তে গিয়ে ড্রাইভিং পরীক্ষা দিতে হবে না। যেকোনো ব্যক্তিগত ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রে ড্রাইভিংয়ের পরীক্ষা দিতে পারবেন। সেখান থেকেই লাইসেন্স ও সার্টিফিকেট পাওয়া যাবে। এছাড়াও কেন্দ্রীয় সরকার এর দেওয়া নির্দেশিকায় আরও বেশ কিছু নয়া নিয়ম জারি করা হয়েছে। এবং বলা হয়েছে এই নিয়মগুলি লঙ্ঘন করলে মাথাপিছু ২৫,০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

WhatsApp Community Join Now

এক নজরে দেখে নেওয়া যাক সেই নির্ধারিত নিয়মগুলি

  • ১ জুন, ২০২৪ থেকে চালকরা সরকারি RTO-এর পরিবর্তে ব্যক্তিগত ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রে ড্রাইভিং পরীক্ষা দিতে পারবেন। এই প্রতিষ্ঠানগুলি লাইসেন্সের যোগ্যতার জন্য পরীক্ষা পরিচালনা এবং সার্টিফিকেট প্রদানের জন্য অনুমোদিত হবে।
  • পরিবেশের উপর বিশেষ গুরুত্ব দিয়ে সরকার জানিয়েছে নতুন নিয়মের লক্ষ্য হল প্রায় ৯ লাখ পুরনো সরকারি যানবাহনকে পর্যায়ক্রমে বন্ধ করে কঠোর গাড়ি নির্গমন বিধি প্রয়োগ করে দূষণ হ্রাস করতে হবে।
  • দ্রুত গতিতে গাড়ি চালালে জরিমানা বাবদ ১০০০ থেকে ২০০০ টাকা নেওয়া হবে। তবে একজন নাবালক ড্রাইভিং সিটে ধরা পড়লে তাকে ২৫,০০০ টাকা মোটা জরিমানা দিতে হবে। পাশাপাশি গাড়ির মালিকের রেজিস্ট্রেশন কার্ড বাতিল করা হবে এবং ওই নাবালকের ২৫ বছর বয়স পর্যন্ত লাইসেন্সের জন্য অযোগ্য হবে।
  • https://parivahan.gov.in-এ গিয়ে অনলাইন বা অফলাইনে নতুন লাইসেন্সের জন্য আবেদন করা যাবে। তবে, নতুন লাইসেন্সের জন্য প্রয়োজনীয় নথি জমা দেওয়ার পদ্ধতি আগের তুলনায় সরল করা হয়েছে। আবেদনের মূল্য নির্ভর করছে, কী ধরনের লাইসেন্স চাওয়া হচ্ছে, তার উপর।

প্রাইভেট ড্রাইভিং স্কুলের জন্য কী থাকতে হবে

জমির প্রয়োজন

ড্রাইভিং ট্রেনিং সেন্টারে ন্যূনতম ১ একর জমি থাকতে হবে তবে চার চাকার প্রশিক্ষণের জন্য ২ একর জমি থাকতে হবে।

পরীক্ষার সুবিধা

স্কুলগুলিকে অবশ্যই একটি উপযুক্ত পরীক্ষার সুবিধার অ্যাক্সেস প্রদান করতে হবে।

প্রশিক্ষকদের যোগ্যতা

প্রশিক্ষকদের অবশ্যই একটি হাই স্কুল ডিপ্লোমা (বা সমতুল্য), কমপক্ষে ৫ বছরের ড্রাইভিং অভিজ্ঞতা থাকতে হবে এবং বায়োমেট্রিক্স এবং IT সিস্টেমের সাথে পরিচিত হতে হবে।

প্রশিক্ষণের সময়কাল

  • হালকা মোটর যান শেখার ক্ষেত্রে ৪ সপ্তাহে ২৯ ঘন্টা, থিওরি ৪ ঘন্টা এবং ২১ ঘন্টা ব্যবহারিক প্রশিক্ষণে বিভক্ত।
  • ভারী মোটর যান শেখার ক্ষেত্রে ৬ সপ্তাহের জন্য ৩৮ ঘন্টা, থিওরি ৪ ঘন্টা এবং ৩১ ঘন্টা ব্যবহারিক প্রশিক্ষণে বিভক্ত।
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন