আধার কার্ড থাকলেই হবে কাজ, বিনামূল্যে পেয়ে যাবেন LPG সিলিন্ডার! সহজেই করুন আবেদন

Published on:

aadhaar-lpg

ইন্ডিয়া হুড ডেস্কঃ মূল্যবৃদ্ধির কারণে সমস্যায় ভুগতে হচ্ছে মধ্যবিত্তদের। নিত্যকার প্রয়োজনীয় সমস্ত দ্রব্যমূল্যের দাম আকাশ ছুঁয়েছে। বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রীর মধ্যে রয়েছে গ্যাসের দাম। নিত্যদিন প্রয়োজন পড়ে রান্নার গ্যাসের। এখন এই জিনিসের দাম বাড়া কমার ভারী প্রভাব পড়ে আমজনতার ওপর। LPG সিলিন্ডারের দাম বাড়লে নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তের পকেটের অবস্থা আরও খারাপ হয়ে পড়ে।

গতবছর পুজোর পর আমজনতার কথা ভেবে বড়সড় সিদ্ধান্ত নেয় কেন্দ্র সরকার। সাধারণত গ্যাসের দাম ১০০০-র গণ্ডি পেরিয়েছে কবেই। কিন্তু কেন্দ্রের সহায়তায় এবার একেবারে বিনামূল্যে মিলতে পারে একখানা আস্ত গ্যাস সিলিন্ডার! আর সেজন্য প্রয়োজন কেবল আপনার আধার কার্ডের। কীভাবে ভাবছেন তো? চলুন তাই জানাচ্ছি।

WhatsApp Community Join Now

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা

কেন্দ্র সরকারের জনহিতকর এই যোজনার নাম প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। এখানে কেবলমাত্র মহিলারাই আবেদন করতে পারেন। উল্লেখ্য, আবেদন করার জন্য উক্ত মহিলার বয়স হওয়া উচিৎ ১৮ বা তার বেশি। আপনি যদি এর আগে নিজের নামে কোনও গ্যাস কানেকশন না নিয়ে থাকেন তাহলে এই যোজনার জন্য উপযুক্ত। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে সমস্ত BPL পরিবারের মহিলারা বিনামূল্যে LPG গ্যাস পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ সরকারি চাকরিজীবী হলেই কেল্লাফতে, আর আসবে না বিদ্যুতের বিল! বড় সুবিধা দিচ্ছে কেন্দ্র

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনাতে আবেদন করার সময় মহিলার আধার কার্ড থাকাটা বাধ্যতামূলক। এছাড়া প্রয়োজন KYC থাকা ব্যাংক অ্যাকাউন্ট। আবেদন করার জন্য প্রথমে যেতে হবে উজ্জ্বলা প্রকল্পের অনলাইন পোর্টালে। যার অ্যাড্রেস হলো- www.pmuy.gov.in। সেখানে LPG কোম্পানি বেছে নিয়ে একটি অ্যাকাউন্ট বানাতে হবে। ফর্ম পূরণ করে যেতে হবে ডিস্ট্রিবিউটরদের কাছে। ব্যাস তাহলেই আপনি নিজের প্রথম LPG সিলিন্ডার পেয়ে যাবেন বিনামুল্যে। উল্লেখ্য, আজ দেশের কোটি কোটি মহিলা এই প্রকল্পের সুবিধাভোগ করছেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন