লাইনে দাঁড়ানো অতীত, ঘরে বসেই বানিয়ে ফেলুন Aadhaar কার্ড! নয়া আপডেট UIDAI-র

Published on:

Aadhar Card

ইন্ডিয়া হুড ডেস্ক: আধার কার্ড হল এমন একটি গুরুত্বপূর্ণ নথি বা তথ্য যা দেশের মানুষের সবচেয়ে বড় পরিচয়পত্র হয়ে উঠেছে। ঠিকানার প্রমাণপত্র থেকে শুরু করে স্কলারশিপ নেওয়া কিংবা ব্যাঙ্কের যাবতীয় কাজ, সব ক্ষেত্রেই আধার কার্ড ব্যবহৃত হয়। তাইতো সময়ে সময়ে সঠিক পদ্ধতিতে এই কার্ড আপডেটেড রাখতে হয়। কিন্তু অনেক সময় এই কার্ড আপডেটেড রাখতে হলে বিরাট বড় লাইনে দাঁড়াতে হয় ঘণ্টার পর ঘণ্টা। যার ফলে অনেকেই নানা সমস্যায় পড়েন। কিন্তু জানেন কি এখন বাড়িতে বসেই আপনি সঠিক তথ্য দিয়ে বানিয়ে ফেলতে পারবেন আধার কার্ড। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

আধার নিয়ে বড় আপডেট

অনেক সময় আধার কার্ড নিয়ে অনেকেই নানা সমস্যায় পড়েন। কোনো সময়ে দেখা যায় ভুল নাম, ভুল ঠিকানা বা ফোন নম্বর যুক্ত হয়ে যায়। আর সেই সব সংশোধন করতে এখন যেমন লাইন না দাঁড়িয়ে বাড়িতে বসে করা যায় তেমন এখন বাড়িতে বসেই আধার কার্ড বানানো যায়। তবে সেক্ষেত্রে এই সুবিধা কিন্তু সকলের জন্য নয়। এই সুবিধা মিলবে শুধু পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য। ডাক বিভাগ শিশুদের আধার কার্ড তৈরির জন্য নতুন পদ্ধতি চালু করেছে। কিন্তু কী সেই প্রসেস। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

বাড়িতেই বানিয়ে ফেলুন আধার কার্ড!

সূত্রের খবর, ইতিমধ্যেই বাড়িতে গিয়ে পাঁচ বছরের কম বয়সী শিশুর আধার কার্ড তৈরির প্রক্রিয়া শুরু করেছে ডাক বিভাগ। বিনামূল্যে আধার সংক্রান্ত প্রক্রিয়া সম্পন্ন করবেন তাঁরা। ছোট সন্তানদের আধার কার্ড তৈরি করতে হলে ঐ পরিবারের কোনও সদস্যের মোবাইলে ডাক বিভাগের পোস্ট ইনফো অ্যাপ ডাউনলোড করতে হবে। সেখানে অনলাইনে যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। গুরুত্বপূর্ণ সমস্ত তথ্য দিতে হবে। এর পরেই ডাক বিভাগের টিম বাড়িতে পৌঁছে যাবে শিশুর আধার কার্ড তৈরি করতে।

আরও পড়ুনঃ দরকার ছাড়া নতুন নিয়োগ নয়, লোক কমানোর চেষ্টা করুন! স্পষ্ট নির্দেশ পশ্চিমবঙ্গ সরকারের

কিন্তু কোনো পরিবার যদি চায়, যে সে অফলাইনে তথ্য দেবে, সেক্ষেত্রে পোস্টমাস্টারকে সেই তথ্য দেওয়া যাবে। এর পরে, বিভাগের আইটি দল শিশুটির আধার কার্ড তৈরি করতে তার বাড়িতে পৌঁছবে। এর জন্য লাগবে না কোনো ফি। তবে পরিবারের কোনও ব্যক্তি যদি মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে চান তাহলে তাঁকে 50 টাকা ফি দিতে হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন