১ টাকার বদলে ২ টাকা! রোগীদের থেকে বেশি নেওয়াই হল কাল, যোগী রাজ্যে বরখাস্ত স্বাস্থ্যকর্মী

Published on:

up health worker

শ্বেতা মিত্রঃ ১ টাকার বদলে ২ টাকা নেওয়াই হল কাল। চাকরি গেল স্বাস্থ্যকর্মীর। ঘটনাটি ঘটেছে উত্তপ্রদেশে। জানা গিয়েছে, পূর্ব উত্তরপ্রদেশের মহারাজগঞ্জ জেলার একটি কমিউনিটি হেলথ সেন্টারের (সিএইচসি) এক চুক্তিভিত্তিক কর্মী রোগীদের নির্ধারিত ফি ১ টাকার পরিবর্তে ২ টাকা নিচ্ছিলেন বলে অভিযোগ। এদিকে ঘটনার সময়ে হাসপাতালে সারপ্রাইজ ভিজিট করেন বিধায়ক। ব্যাপারটি তাঁর নজরে আসতেই পরিস্থিতি হাতের বাইরে চলে যায়।

রোগীদের কাছ থেকে বেশি টাকা নেওয়ার অভিযোগ

জানা গিয়েছে, সোমবার জাগদৌর সিএইচসিতে স্থানীয় বিজেপি বিধায়ক প্রেম সাগর প্যাটেল সারপ্রাইজ ভিজিটে যান। এরপরেই রোগীদের কাছ থেকে বেশি টাকা চাওয়ার ব্যাপারটি নজরে আসে। এরপরেই তিনি ফার্মাসিস্টকে বরখাস্ত করেন। সিসওয়া বিধায়ক বলেছেন যে তিনি স্বাস্থ্যকেন্দ্রে অনিয়ম সম্পর্কে জনসাধারণের অভিযোগ পেয়েছেন। পরিদর্শনের সময় প্যাটেল দেখতে পান যে ফার্মাসিস্টের প্রেসক্রিপশনে রোগীদের কাছ থেকে অফিসিয়াল ১ টাকার পরিবর্তে ২ টাকা নেওয়া হচ্ছে।

WhatsApp Community Join Now

এরপরেই ফার্মাসিস্টকে ডেকে ধমক দেন বিধায়ক। আর বিধায়কের সেই ধমকের ভিডিও সামাজিক মাধ্যমে তীব্র গতিতে ভাইরাল হয়েছে। প্রেম সাগর প্যাটেল বলেন যে তাঁর পরিদর্শনকালে তিনি রোগী এবং তাদের পরিবারের সঙ্গে কথা বলে ব্যাপারটি জানতে পারেন। ভাইরাল হওয়া ভিডিওতে অই বিধায়ককে বলতে শোনা যাচ্ছে, “গরিব রোগীদের কাছ থেকে এক টাকা বেশি দাম নেওয়ার সাহস আপনার হয় কী করে?”

চাকরি গেল স্বাস্থ্য কর্মীর

পরে জেলা স্বাস্থ্য দফতরের আধিকারিকরা জানান, সঞ্জয় নামে ওই ফার্মাসিস্ট তৃতীয় পক্ষের সংস্থার নিয়োগ করা চুক্তিভিত্তিক কর্মী। অ্যাডিশনাল চিফ মেডিক্যাল অফিসার রাজেন্দ্র প্রসাদ সোমবার সন্ধ্যায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “অতিরিক্ত চার্জ নেওয়ার সঙ্গে জড়িত কর্মীর চাকরি বাতিল করা হয়েছে।” ভিডিও ক্লিপে প্যাটেলকে সিএইচসি কর্মীদের বলতে শোনা গেছে যে তিনি একটি গ্রাম থেকে এসেছেন এবং দারিদ্র্য ও অসহায়তা কী তা তিনি বোঝেন। সুতরাং কী ঘটছিল তা তাঁকে ব্যাখ্যা করা দরকার নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন