ঘণ্টার পর ঘণ্টা ওয়েট করেও ট্রেনের টিকিট পাওয়া যায় না, দালালরা কিভাবে পায় লিকড হল তথ্য 

Published on:

Indian Railways

দূরে হোক বা কাছে ভ্রমণ, এসব ক্ষেত্রে প্রায় কম বেশি সকলের প্রথম পছন্দ থাকে রেল যাত্রা। তাইতো ভারতের পরিবহণ ব্যবস্থার মেরুদন্ড বলা হয়ে থাকে রেলকে। এদিকে দিন যত এগোচ্ছে ভারতীয় রেলের নেটওয়ার্ক ব্যবস্থা আরও উন্নত হচ্ছে। তবে ভ্রমণের ক্ষেত্রে যেই জিনিসটা সবচেয়ে বেশি জরুরী টিকিট। কিন্তু অনেক ক্ষেত্রে সেই টিকিট কনফার্ম হতে বহু সময় লেগে যায়। আবার সেটি কখনও কখনও ওয়েটিং লিস্ট এ চলে যায়। সেক্ষেত্রে জরুরী পরিস্থিতিতে দালালের কাছে যেতে হয় টিকিট কনফার্মিং এর জন্য।

তবে সবচেয়ে অবাক করার বিষয় হল যেই টিকিটগুলো কনফার্ম হয়ে এত সময় যায় সেই টিকিটগুলি সহজেই দালালদের কাছে পাওয়া যাচ্ছে। যতই দীর্ঘ ওয়েটিং লিস্ট থাকুক না কেন, দালাল কয়েক মিনিটের মধ্যে টিকিট কনফার্মড করে ফেলে। যার বদলে তাঁরা যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ বা তিনগুণ টিকিটের দাম নিয়ে নেয়। কিন্তু কীভাবে? আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

কীভাবে টিকিট কনফার্ম করে দালালরা?

দালালরা বেশিরভাগ সময় অন্য কোনও নামে টিকিট বুক করে থাকে। তাই সেই টিকিটে আপনার নাম না থাকারই সম্ভাবনা বেশি থাকে। সেক্ষেত্রে দালাল আপনাকে বলতে পারে যে TTE আপনার থেকে আইডি চাইবে না। শুধু জানতে চাইবে আপনার নাম। তাই এই টিকিট নিয়ে আপনারা ভ্রমণ করতে পারেন। কিন্তু দুর্ভাগ্যবশত যদি TTE র সন্দেহ হয় তাহলে তিনি আপনার আইডি চাইতে পারেন। তখন আপনাকে মোটা অঙ্কের জরিমানা দিতে বাধ্য হতে হবে। তাই দালালদের মাধ্যমে টিকিট বুকিং না করে সরাসরি টিকিট কাউন্টার থেকে বুক করুন। টিকিট ওয়েটিং থাকলেও অন্তত আপনাকে এই সব সমস্যার সম্মুখীন হতে হবে না। এবং যাত্রাও হবে আনন্দদায়ক।

কনফার্ম টিকিট পাওয়ার জন্য যা যা করণীয়?

  • টিকিট বুকিংয়ের জন্য IRCTC ওয়েবসাইট ব্যবহার না করে অ্যাপ ব্যবহার করুন। যত দ্রুত লগ ইন করার সুবিধা বাড়বে ততই টিকিট পাওয়ার সম্ভাবনা বাড়বে।
  • লগ ইন করার আগে UPI অ্যাপ থেকে নিজের UPI ID ফোনে কপি করে নিতে হবে। এর ফলে দ্রুত পেমেন্ট শেষ করতে পারবেন। ফলে কনফার্ম টিকিট পাওয়ার সম্ভাবনা বাড়বে।
  • আগে থেকে IRCTC অ্যাপ ওপেন করে স্ক্রিনের নীচে My Account সিলেক্ট করে My Master List সিলেক্ট করে যত খুশি যাত্রীর নাম সিলেক্ট করে রাখতে হবে। তাহলে টাইপ করার সময়টা বেঁচে যাবে। এবং কনফার্ম টিকিট পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। তবে একটি তৎকাল টিকিটে সর্বোচ্চ চার জন যাত্রীর টিকিট বুক করা যাবে।
  • যাত্রা করার আগের দিন সকাল 10 টায় AC ক্লাস (1A,2A, 3A, EC) ও সকাল 11 টা থেকে নন AC ক্লাসের (SL, CC) তৎকাল টিকিট বিক্রি শুরু হয়। এই সময় টিকিট বুকিং করতে হবে। যত দ্রুত টিকিট বুকিংয়ের প্রক্রিয়া শেষ করতে পারবেন তত কনফার্ম টিকিট পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন