কমবে খরচ, ভিড়ও হবে কম! যাত্রীদের স্বস্তি দিয়ে বড় খবর দিলেন রেলমন্ত্রী

Published on:

ইন্ডিয়া হুড ডেস্ক: ভারতীয় রেল সারা বিশ্বেই সুখ্যাতি অর্জন করেছে। যোগাযোগ ব্যবস্থার অন্য এক পথ দেখিয়েছে এই ভারতীয় রেল ব্যবস্থা। তাইতো কম দূরত্ব হোক কিংবা বেশি দূরত্ব, সব কিছুতেই দেশবাসী ভরসা করে ভারতীয় রেলকে। তাইতো ট্রেনে কখনও সফর করেননি বা জীবনে কখনও ট্রেন দেখেননি এমন ভারতীয় খুঁজে পাওয়া নিঃসন্দেহে কষ্টকর।

সাধারণ ভাবে খেয়াল করলে দেখা যাবে কম দূরত্বের সফরের জন্য এক্সপ্রেস ট্রেনগুলির ক্ষেত্রে জেনারেল কোচেই সফর করেন বহু সাধারণ। তবে এর জন্য আগে থেকে কোনও টিকিট বুকিং করতে হয় না। এমনকি যারা শেষ মুহূর্তে আগে থেকে সিট বুক করতে পারেন না, তারাও অনেক ক্ষেত্রে জেনারেল কোচের অপশন বেছে নেন। আর তাই সম্প্রতি এই জেনারেল কোচ নিয়ে নেওয়া হল অনেক বড় উদ্যোগ।

WhatsApp Community Join Now

লোকসভায় রেল পরিষেবা নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের!

বৃহস্পতিবার, রেলযাত্রীদের জন্য বিরাট সুসংবাদ দিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি লোকসভায় জানিয়েছেন যে মেইল ও এক্সপ্রেস ট্রেনে এবার থেকে বাড়ছে জেনারেল কোচের সংখ্যা। অনেকদিন ধরে জেনারেল কোচের সংখ্যা বাড়ানো নিয়ে দাবি করে চলেছে সাধারণ মানুষেরা। ফলত এই সিদ্ধান্ত অসংরক্ষিত কামরা বা জেনারেল কামরায় ভিড় খুব সহজেই কমবে। এদিন বক্তব্যের শুরুতেই রেলমন্ত্রী বলেন, “সব সমালোচনার জবাব দিতে আমরা প্রস্তুত। ১০ বছর ধরে সাধারণ মানুষ তথা মধ্যবিত্তের কথা ভেবেই রেলে নানা উদ্যোগ নিয়েছে।”

জেনারেল কোচ নিয়ে কী বললেন রেলমন্ত্রী?

এছাড়াও কোচ নিয়ে কেন্দ্রীয় রেলমন্ত্রী জানান, ‘‘ বর্তমানে সব এক্সপ্রেস ও মেল ট্রেনের ক্ষেত্রে দুই তৃতীয়াংশ জেনারেল কোচ এবং এক ভাগ AC কোচ থাকে। তাই যাত্রীদের চাহিদা মেটাতে, আগামী কয়েক মাসের মধ্যে নতুন ২৫০০ জেনারেল কোচ তৈরি হবে। সব মেল ও এক্সপ্রেস ট্রেনে ন্যূনতম চারটি করে জেনারেল কোচ থাকবে। এছাড়াও পরবর্তী সময়ের জন্য ১০০০০ জেনারেল কোচ তৈরি করা হবে।’’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন