বেকারদের জন্য সুখবর, এবার PM Internship Scheme এ মাসে মাসে আয় করতে পারবেন ৫০০০ টাকা

Published on:

pm internship scheme

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশে ক্রমেই কর্মক্ষেত্রে একের পর এক মন্দা দেখা দিচ্ছে। সরকারী ক্ষেত্রে শূন্যপদের সংখ্যা তো কমছেই উপরন্তু প্রাইভেট সেক্টরেও এখন কালো অন্ধকার নেমে আসছে। একেতেই প্রয়োজনীয় জিনিপত্রের দাম যেমন সীমাহীনভাবে বেড়েই চলেছে অন্যদিকে বিভিন্ন প্রাইভেট সেক্টর বা কোম্পানিতে কর্মীদের এক বড় শতাংশ ছাঁটাই করে দেওয়া হচ্ছে। যার ফলে একেবারে পায়ের তলা থেকে মাটি সরে যাচ্ছে সকলের। তবে এবার দেশের বেকার যুবক যুবতীদের কাজের ব্যবস্থা করে দিতে নতুন এক পথ অবলম্বন করল কেন্দ্রীয় সরকার। চালু করল একটি নয়া প্রকল্প। এবং এর নাম দেওয়া হয়েছে PM Internship Scheme।

চলতি বছরের বাজেট পেশ করার সময় ‘PM Internship Scheme’ এর কথা জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আশা করা যাচ্ছে যে এই প্রকল্প চালু হলেই আগামী ৫ বছরের মধ্যে ১ কোটি যুবক যুবতীকে বিভিন্ন কোম্পানিতে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হবে। তবে যে শুধু প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে তা কিন্তু নয়। এতে প্রশিক্ষণের পাশাপাশি বেকারদের আরও বড় লাভ হতে চলেছে।

WhatsApp Community Join Now

জানা গিয়েছে এই সময়ে অর্থাৎ প্রশিক্ষণ চলাকালীন বেকার যুবক যুবতীরা একটা ভাতাও পাবেন। যেটা সম্প্রতি ২০২৪ এর কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেটে উল্লেখ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেই সূত্রে জানা গিয়েছে, দেশের সেরা ৫০০টি কোম্পানিতে ওই যুবক যুবতীদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করে দেওয়া হবে। মোট ১২ মাসের জন্য এই সুবিধা দেওয়া হবে তাদের। পাশাপাশি প্রশিক্ষণের জন্য খরচ বহন করতে হবে কোম্পানিগুলিকেই। এছাড়াও বেকার যুবক যুবতীদের প্রতি মাসে ৫ হাজার টাকা করে দেওয়া হবে। সঙ্গে এককালীন আরও ৬ হাজার টাকা দেওয়া হবে তাদের।

আবেদনের জন্য কী কী যোগ্যতা প্রয়োজন?

  1. আবেদন প্রক্রিয়া শুধুমাত্র ২১ থেকে ২৪ বছর বয়সীরা করতে পারব।
  2. অবশ্যই আবেদনকারীকে ভারতীয় নাগরিক হতে হবে।
  3. তবে মনে রাখতে হবে এই স্কিমে আবেদন করতে পারবে সেই সমস্ত চাকরিপ্রার্থীরা যারা বেকার এবং পুরো সময়ের পড়ুয়া নন তারাই আবেদন করতে পারবে।
  4. তবে শিক্ষাক্ষেত্রে IIT, IIM, IISER ডিগ্রি যাদের আছে বা যাদের মা-বাবা সরকারি চাকরি করেন সেই সমস্ত পরিবারের ছেলেমেয়েরা এই প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবে না।

কীভাবে আবেদন করবেন?

এই প্রকল্পে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য বেকার যুবক যুবতীদের অনলাইনে মাধ্যমে আবেদন করতে হবে। কিন্তু সেক্ষেত্রে কবে থেকে এবং কোন সাইটে এই আবেদন প্রক্রিয়া শুরু হবে এই নিয়ে কোনো তথ্যই এখনও পর্যন্ত অফিসিয়ালি জানানো হয়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন