স্লিপার বন্দে ভারতে করে হাওড়া টু দিল্লি মাত্র ১২ ঘণ্টায়! ছুটবে সর্বোচ্চ গতিতে, প্রস্তুতি নিচ্ছে রেল

Published on:

delhi-howrah-vande-bharat

ঋত্বিক পাত্রঃ দেশের মধ্যে ব্যস্ততম রেলরুটের একটি হল দিল্লি-হাওড়া। প্রতিনিয়ত এই রুটে অহরহ ট্রেন চলতে থাকে। হাজার হাজার যাত্রী যাতায়াত করেন সেই ট্রেনের মাধ্যমে। মাঝেমধ্যে সেখানে টিকিট পাওয়া মুশকিল হয়ে পড়ে। সাধারণত ৯০ থেকে ১৩০ কিমি গতিবেগে ট্রেন চলতে থাকে এই রুটে। এর মধ্যে দ্রুততম গতিতে চলতে থাকে রাজধানী এক্সপ্রেস।

দিল্লি হাওড়া রুটের সর্বাধিক জনপ্রিয় এবং দ্রুত ট্রেন রাজধানী এক্সপ্রেস। ১৭ ঘন্টার আশেপাশে নিজের গন্তব্যে পৌঁছে যায় ট্রেনটি। কিন্তু এবার এই দূরত্ব আরও কম সময়ে পৌছে যেতে উপায় বের করেছে রেল মন্ত্রক। জানা যাচ্ছে দেশের মধ্যে প্রথম স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস হাওড়া এবং দিল্লির মধ্যেই যাতায়াত করবে। এটি ১২ ঘন্টার মধ্যে যাত্রা শেষ করবে।

WhatsApp Community Join Now

কত স্পিডে ছুটবে স্লিপার বন্দে ভারত?

দিল্লি হাওড়া রুটের বেশির ভাগ ট্রেন উত্তর মধ্য রেলওয়ের প্রয়াগরাজ বিভাগের মধ্য দিয়ে চলে। আর এই রুটটিকে তৈরি করা হচ্ছে উচ্চ গতিতে ছোটার জন্য। বর্তমানে সেখানে ১৩০ কিমি গতিতে ট্রেন ছুটতে পারলেও শীঘ্রই এই রুটে ১৬০ কিমি গতিবেগে ট্রেন ছুটতে পারবে। তেমন ভাবেই আপগ্রেড করা হচ্ছে রেল লাইন। এর ফলে গতি বাড়বে ট্রেনের এবং সময় কম লাগবে।

আরও পড়ুনঃ কন্যা সন্তান জন্মালে ১ লাখ ১ হাজার টাকা আর্থিক সাহায্য! নয়া প্রকল্প রাজ্য সরকারের

উল্লেখ্য যে, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আগামী দুই মাসের মধ্যেই স্লিপার বন্দে ভারত চালানোর ঘোষণা করেছেন। NCR CPRO হিমাংশু শেখর উপাধ্যায় জানান, বন্দে ভারত সহ অন্যান্য ট্রেনগুলিকে ১৬০ এর গতিতে চালাতে, বর্ম থেকে ট্র্যাক এবং প্রযুক্তিতে আপগ্রেড করার কাজ চলছে। বন্দে ভারত চালানোর চূড়ান্ত সিদ্ধান্ত রয়েছে রেলওয়ে বোর্ডের কাছে। তারা NCR অঞ্চলে অপারেশনাল ব্যবস্থা দিতে প্রস্তুত।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন