দখল ভুলে যান, আপনার সিটে হাতই দিতে পারবে না কেউ! নয়া ব্যবস্থা নিল ভারতীয় রেল

Published on:

train-seat

ইন্ডিয়া হুড ডেস্কঃ যাত্রী সুবিধার্থে ভারতীয় রেল একের পর এক নতুন সুবিধা নিয়ে আসে। লক্ষ্য একটাই, তা হল যাত্রী স্বাচ্ছন্দ্য বজায় বজায় রাখা। যেমন চলন্ত ট্রেনেও বাইরের পছন্দ মতো রেস্তোরাঁ থেকে খাবার পাওয়া যায়, তেমনই আবার বাড়ি বসেই কোনও ব্যক্তি কনফার্ম ট্রেনের টিকিট পেতে পারেন। তবে সমস্যা একটাই। এখনও অনেক যাত্রীরা মাঝে মাঝেই অভিযোগ করেন যে তাঁদের রিজার্ভ করা সিটে অন্য ব্যক্তি জবরদখল করে বসে আছেন। যার দরুন অনেক সময় যাত্রীরা ঝামেলায় জড়িয়ে পড়ে। কিন্তু এবার সেই সংক্রান্ত অভিযোগের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে ভারতীয় রেল।

সম্প্রতি ভারতীয় রেল বোর্ডের ডিআইজি এমএস সুনীল সমস্ত প্রধান নিরাপত্তা কমিশনারদের উদ্দেশে একটি নির্দেশ দিয়েছেন। যেখানে তিনি জানিয়েছেন, ট্রেনে যে সকল যাত্রী টিকিট ছাড়াই ভ্রমণ করেন তাঁরা কনফার্ম টিকিট যাত্রীদের নিরাপত্তা এবং রেলওয়ে ব্যবস্থার কাছে হুমকিস্বরূপ। তাই যাত্রীদের জন্য নিরাপদ ভ্রমণের ব্যবস্থা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ধরনের পরিস্থিতিতে, বাণিজ্যিক বিভাগ এবং RPF-এর মধ্যে দৃঢ় সমন্বয় থাকা খুবই গুরুত্বপূর্ণ।

WhatsApp Community Join Now

ভারতীয় রেল বোর্ডের ডিআইজি এর বক্তব্য

তিনি আরও বলেন, রেলওয়ে আইনের নিয়ম অনুযায়ী যাত্রীদের টিকিট চেকিং এবং টিকিট না কাটা ব্যক্তিদের ওপর অতিরিক্ত চার্জ নেওয়ার দায়িত্ব টিকিট চেকিং কর্মীদের। তাই RPF কে নিয়মের পরিধির মধ্যে থাকা দায়িত্ব পালন করতে হবে অবিলম্বে। যখনই বাণিজ্যিক বিভাগ এবং টিকিট চেকিং কর্মীরা সেই দখলকারী আসনগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে রেলওয়ে সুরক্ষা বাহিনীর সাহায্য চান, তাদের অবিলম্বে সহায়তা প্রদান করতে হবে।

আশা করা হচ্ছে এবার থেকে যাত্রীরা নিজ দায়িত্বে কোনো গন্তব্য স্থলে যাওয়া ও আসার ক্ষেত্রে অবশ্যই টিকিট কাটবেন। পাশাপাশি কোনো অভিযোগ ছাড়াই শান্তিতে ও স্বাচ্ছন্দ্যে যাত্রা করতে পারবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন