শত্রুতা নয়, মলদ্বীপের পাশেই দাঁড়াল ভারত! লাভবান হতে চলেছে দুই দেশই

Published on:

Maldives

ইন্ডিয়া হুড ডেস্ক: ভারত মলদ্বীপের দ্বন্দ্ব ঘিরে নানা ঘটনা বেশ কয়েকদিন ধরে খবরের শিরোনামে উঠে এসেছে। কখনও ভারত সেনা সরানোর নির্দেশ তো কখনও আবার ভারতীয় সেনার বিরুদ্ধে নিয়ম লঙ্ঘন এর অভিযোগ উঠে এসেছে। তবে এসবের মাঝেও ভারত সরকার আরও একবার সাহায্যের হাত বাড়িয়ে দিল মলদ্বীপকে। শুধু ভারত নয় মলদ্বীপের এই সংকটে হাত বাড়িয়েছে চিনও। গত বুধবার মালের তরফ থেকে জানানো হয়েছে যে, ভারত ও চিন দুই দেশই জানিয়ে দিয়েছে, তারা আমদানির ক্ষেত্রে সহায়তা করবে। তারা মার্কিন ডলারের জায়গায় নিজেদের দেশের মুদ্রায় এই আমদানির কাজ করবে।

আশ্বাস ভারত সরকারের

দু সপ্তাহ আগে মলদ্বীপের ইকোনমিক ডেভেলপমেন্ট মিনিস্টার মহম্মদ সৈয়দ ভারতীয় হাই কমিশনার মুনু মাহোয়ারের সঙ্গে দেখা করেছিলেন। সেখানে নিউ দিল্লির তরফে বলা হয়েছে যে আমদানি সংক্রান্ত পেমেন্টের ক্ষেত্রে ভারত স্থানীয় মুদ্রায় দেবে বলে আশ্বাস করেছিল। শুধু ভারত নয়, সঙ্গ দেবে চিনও। গত দিন দুয়েক আগে চিনের বাণিজ্যমন্ত্রী মলদ্বীপ সরকারকে চিঠি পাঠিয়ে জানিয়েছেন যে তাঁরাও স্থানীয় মুদ্রায় মলদ্বীপকে পেমেন্ট দেবেন।

WhatsApp Community Join Now

স্থানীয় মুদ্রায় পেমেন্টের কী সুবিধা মিলবে ভারতের?

সূত্রের খবর, মলদ্বীপ যেমন অন্তত ৭৮০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করে ভারত থেকে। তেমনই চিন থেকে ৭২০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করে। তবে সেসব স্থানীয় মুদ্রায় পেমেন্ট হয়ত না। কিন্তু যদি স্থানীয় মুদ্রায় দুই দেশ পেমেন্ট প্রসেস করে তাহলে মলদ্বীপের বার্ষিক প্রায় ১.৫ মিলিয়ন মার্কিন ডলার ইমপোর্ট বিল এই দুই দেশ থেকে বাঁচাতে পারবে। পাশাপাশি এদিকে স্থানীয় মুদ্রায় আমদানি করা হলে বিদেশি মুদ্রার ভাণ্ডার বৃদ্ধি পাবে।

আরও পড়ুনঃ ১ জুন থেকেই বদলে যাচ্ছে নিয়ম! এবার থেকে গাড়িতে ২৫ হাজারের চালান, জানুন বিস্তারিত

প্রসঙ্গত, গত বছরের নভেম্বরে মলদ্বীপের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছিলেন মহম্মদ মুইজ্জু। বেশ কিছুদিন আগে মলদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর প্রক্রিয়াও শুরু করেছিলেন। অবশেষে নির্দেশ অনুযায়ী ১০ মে-র মধ্যে সব সেনাকে সরিয়ে নেই ভারত সরকার।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন