নিমিষে উড়ে যাবে শত্রু ট্যাঙ্ক, এবার ভারতেই তৈরি হবে রাশিয়ার ‘ম্যাঙ্গো’! কাঁপবে চিন, পাকিস্তান

Published on:

India

ইন্ডিয়া হুড ডেস্ক: দিন যত এগোচ্ছে দেশের প্রতিরক্ষা ব্যবস্থা যেন আরও উন্নত হয়ে উঠছে। উন্নত প্রযুক্তিবিদ্যার সহায়তায় যেন তৈরি হচ্ছে একের পর এক উন্নত ধামাকেদার হাতিয়ার। সঙ্গে দিচ্ছে রাশিয়া। যা দেখে রীতিমত ভয়ে জুবুথুবু হয়ে আছে পাকিস্তান এবং চিন। সম্প্রতি ভারতের প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে এক বড় আপডেট উঠে এল খবরের শিরোনামে। গোটা দেশ জুড়ে যেন এখন বইছে গর্বের পতাকা।

সূত্রের খবর, ভারত রাশিয়া যৌথ উদ্যোগে তৈরি করতে চলেছে ম্যাঙ্গো আর্মার-পিয়ার্সিং ট্যাঙ্ক রাউন্ড। এটি ট্যাঙ্ক বিধ্বংসা একটি গোলা। যা সহজেই উড়িয়ে দেবে শত্রু পক্ষের ট্যাঙ্ক। প্রথমদিকে ভারতবাসীর কাছে এই নাম খানিক চেনা। কারণ ভারতের আম জগদ্বিখ্যাত। কিন্তু এ বার ভারতে তৈরি হতে চলেছে এক নতুন ধরনের ‘ম্যাঙ্গো’ তবে সেটা খাবার নয়। শত্রুপক্ষের হাত থেকে দেশকে রক্ষা করার এক জবরদস্ত অস্ত্র। একনজরে সবিস্তারে জেনে নেওয়া যাক এই হাতিয়ার সম্পর্কে।

WhatsApp Community Join Now

শত্রুপক্ষকে কাবু করতে নয়া উদ্যোগ প্রতিরক্ষা বাহিনীর

জানা গিয়েছে, ভারত-রাশিয়া যেমন সফল ভাবে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র তৈরি করেছে তেমন ভাবেই এই নতুন পরিকল্পনাও সুসম্পন্ন হতে চলেছে। রাশিয়ার সরকারি মালিকানাধীন সামরিক সংস্থা রোস্টেক সম্প্রতি জানিয়েছে, ম্যাঙ্গো রাউন্ড টি-৯০ ট্যাঙ্কের জন্য তৈরি করা হচ্ছে। আর এই গোলার নাম হবে ৩ভিবিএম১৭। এতে ৩বিএম৪২ ফিন-স্যাবিলাইজ়ড আর্মার-পিয়ার্সিং সাব-ক্যালিবার প্রজেক্টাইল রয়েছে। যা খুবই শক্তিশালী। এতটাই শক্তিশালী যে কোনো শত্রুপক্ষের ট্যাংক সামনে এলেই মুহূর্তেই চোখের পলকে গুড়িয়ে দেবে।

আর শক্তিশালী ভারত রাশিয়ার প্রতিরক্ষা সহযোগিতা

২০১৭ সালে ‘ম্যাঙ্গো রাউন্ড’ তৈরির জন্য প্রয়োজনীয় সরঞ্জাম পাঠিয়েছে রাশিয়ান সংস্থা রোস্টেক। ভারতের মাটিতেই তৈরি হবে একের পর এক ‘ম্যাঙ্গো রাউন্ড’। ইতিমধ্যেই সেই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ভারতে কারখানাও তৈরি হয়ে গিয়েছে। এবং যাঁরা এই গোলা নির্মাণে নিযুক্ত করা হয়েছে তাদের সকলকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সম্প্রতি রাশিয়া থেকে ভারতে এসে পৌঁছেছে স্বল্পপাল্লার বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইগলা-এস। আশা করা হচ্ছে ভবিষ্যৎ এ ভারত এবং রাশিয়ার মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার ইতিহাস আরও সুদীর্ঘ এবং শক্তিশালী হবে।

আরও পড়ুনঃ গরমের ছুটির পর এই প্রথম টানা হলিডে! ঘুরতে যাওয়ার আগে দেখুন পশ্চিমবঙ্গ সরকারের লিস্ট

প্রসঙ্গত, বেশ কিছুদিন আগে ইউক্রেন যুদ্ধের আবহে নয়াদিল্লি-মস্কো মৈত্রীকে নতুন মাত্রা এনে দিয়েছে। গত মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মাননা ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্‌ল’-এ ভূষিত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। যা ভারত-রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নত করে তুলেছিল।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন