বিশ্ব কাঁপাবে মেক ইন ইন্ডিয়া মিসাইল, চুপিসারে ৩৭০ মিলিয়ন ডলারের চুক্তি সেরে ফেললো ভারত  

Published on:

india-deal

বিশ্ব জুড়ে রাজ করবে ভারত! এবার থেকে সমস্ত বিশ্বে ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে মেক-ইন-ইন্ডিয়া! এতদিন ধরে বিদেশ থেকে অস্ত্র আমদানি করত ভারত। কিন্তু এবার পাশা গেছে উল্টে। এবার ভারত রপ্তানি করবে স্বভূমিতে গড়ে তোলা যুদ্ধাস্ত্র। আর প্রথম হাতেখড়ি হল ফিলিপাইন্সকে দিয়েই। গত শুক্রবার ভারত ব্রহ্মস সুপারসোনিক ক্রুজ মিসাইল ফিলিপিন্সে পাঠাল।

ভারত ও ফিলিপাইন্সের মধ্যে চুক্তি

সালটা ২০২২। দুই দেশের মধ্যে অর্থাৎ ভারত ও ফিলিপাইন্সের মধ্যে চুক্তি সম্পাদিত হয়েছিল। সব মিলিয়ে মোট ৩৭৫ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি। এই চুক্তি মোতাবেক ব্রহ্মস অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেড এই মিসাইল পাঠাবে ফিলিপাইন্সে। ব্রহ্মস অ্যারোস্পেস হল ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগ। তবে শুধু মিসাইল পাঠানোই নয়, মিসাইল চালানোর জন্য প্রশিক্ষণও দেওয়া হবে।এরপর সেখানকার বাছাই করা সেনাদের এই প্রশিক্ষণ দেওয়া হবে।

WhatsApp Community Join Now

ব্রহ্মস সুপারসোনিক ক্রুজ মিসাইল

রাশিয়া ও ভারতের যৌথ উদ্যোগে তৈরি হওয়া ব্রহ্মস মিসাইল এর গতিবেগ ২.‌৮ ম্যাক। অর্থাৎ শব্দের থেকেও তিনগুণ দ্রুতগতিতে মিসাইলটি উড়তে সক্ষম। যা প্রতি সেকেন্ডে এক কিলোমিটার পথ অতিক্রম করতে পারে এই ব্রহ্মস। পাশাপাশি ৯৯.৯৯ শতাংশ নিখুঁত হামলা চালাতে পারে। একবার এই মিসাইল লঞ্চ করা হলে শত্রুর পক্ষে একে বাঁধা দেওয়ার কোনো সম্ভাবনা নেই। সাবমেরিন, জাহাজ, বিমান, মাটি থেকে এই মিসাইল উৎক্ষেপন করা যায়। ১০ সেকেন্ডের মধ্যে এই সুপারসোনিক মিসাইল ছাড়া যায়। ব্রহ্মোসের ছয়টিরও বেশি সংস্করণ রয়েছে। এই ক্ষেপণাস্ত্রগুলির ওজন ১২০০ থেকে ৩০০০ কেজি এবং ২০ থেকে ২৮ ফুট লম্বা।

১৯৯৮ সালে ভারত ও রাশিয়াত যৌথ উদ্যোগে তৈরি হয় ‘ব্রহ্মস এরোস্পেস’। ব্রহ্মপুত্র ও মস্কো নদীর নামে নামকরণ করা হয় সংস্থাটির। এদেরই তৈরি অত্যাধুনিক ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। ২০০৬ সালে ভারতীয় স্থলসেনা ও নৌসেনার অস্ত্র ভাণ্ডারে যুক্ত হয় ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। ভারত চায় এটি দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া এবং মিশর সহ কমপক্ষে ১০ টি দেশে রপ্তানি করতে। অনেক দেশ এই ক্ষেপণাস্ত্র নিয়ে আগ্রহও দেখিয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন