ভারত না পাকিস্তান কার কাছে বেশি পরমাণু অস্ত্র? চিনের ভান্ডার দেখে চিন্তায় আমেরিকা

Published on:

modi-pakistan

ঋত্বিক পাত্রঃ পৃথিবী জুড়ে চলছে যুদ্ধের ভয়াবহ অবস্থা। একদিকে শুরু হয়ে গিয়েছে ইজরায়েল হামাস যুদ্ধ। অন্যদিকে চলছেই রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে দীর্ঘ লড়াই। চিন এবং তাইওয়ানের মধ্যে উত্তেজনাও বেড়েছে বিগত কিছু সময়ে। এদিকে কাশ্মীরে সন্ত্রাসী হামলা বাড়ার কারণে পাকিস্তানের সাথে ভারতের সম্পর্ক বেশ উত্তপ্ত হয়েছে। চিনের সাথেও সম্পর্কের অবনতি হয়েছে গত কয়েকবছরে। বিভিন্ন প্রদেশ এক অপরের সাথে দ্বন্দ্বে লিপ্ত রয়েছে। কখন যে যুদ্ধ শুরু হয়ে যাবে তা কেও বলতে পারেনা।

বর্তমান বিশ্বে পারমাণবিক বোমা থাকাই সর্বশক্তির পরিচয়। আজ আমরা এখানে জানাব কোন দেশের কাছে কত অস্ত্র মজুদ রয়েছে। এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, পাকিস্তানের থেকে পরমাণু অস্ত্রের দিকে এগিয়ে ভারত। তবে চিনের থেকে অনেকখানি পিছিয়ে। বর্তমানে চিন তাদের পরমাণু হাতিয়ার বাড়িয়েই চলেছে। ভারতের তিন গুণ হাতিয়ার রয়েছে ড্রাগনের কাছে।

WhatsApp Community Join Now

SIPRI অর্থাৎ স্টকহোম ইন্টারন্যাশনাল পিস ইনস্টিটিউটের রিপোর্ট জানাচ্ছে, পাকিস্তানকে পিছনে ফেলেছে ভারত। কিন্তু পড়শি দেশও ভালই প্রতিদ্বন্দ্বিতা দিচ্ছে। ভারতের সাথে সমতা বজায় রেখে চলেছে পাকিস্তান। রাশিয়া ও আমেরিকা অন্যান্য বাকি সমস্ত দেশের চেয়ে অনেকখানি এগিয়ে। বর্তমানে রাশিয়া এবং আমেরিকার কাছেই রয়েছে বিশ্বের ৯০% পারমাণবিক অস্ত্র।

কার কাছে কতগুলো পারমাণবিক অস্ত্র আছে?

SIPRI এর রিপোর্ট অনুযায়ী, চিনের কাছে বর্তমানে ৫০০টি মতো পারমাণবিক অস্ত্র রয়েছে। সেখানে গত বছর, ২০২৩ সালের জানুয়ারিতে এই সংখ্যা ছিল মাত্র ৪১০ এর কাছাকাছি। ভারতের কাছে রয়েছে ১৭২টি পারমাণবিক অস্ত্র। ২০২৩ সালে ভারতের কাছে ছিল ১৬৪টি অস্ত্র। পাকিস্তানের কাছে রয়েছে ১৭০টি পারমানবিক অস্ত্র। উল্লেখ্য, গত কয়েক বছরে ভারত ক্রমাগত তাদের অস্ত্রাগার আধুনিকরণের কাজ চালাচ্ছে। এক্ষেত্রে ভারতের লক্ষ্য চিন।

কোন দেশের কাছে কতগুলো পারমাণবিক অস্ত্র রয়েছে :-

রাশিয়া- ৪৩৮০
আমেরিকা- ৩৭০৮
চীন- ৫০০
ফ্রান্স- ২৯০
ব্রিটেন- ২২৫
ভারত- ১৭২
পাকিস্তান- ১৭০
ইজরায়েল-৯০
উত্তর কোরিয়া-৫০

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন