মাধ্যমিক পাসে পোস্ট অফিসে চাকরি, বেতন প্রায় ২৫ হাজার! ৪৪০০০ পদে নিয়োগের বিজ্ঞপ্তি

Published on:

India Post

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি মাসে ফের খুশির খবর মিলল চাকরিপ্রার্থীদের জন্য। এবার মাধ্যমিক পাশ করলেই মিলবে কেন্দ্রীয় সরকারের চাকরি। সম্প্রতি কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রকের অধীনস্থ ভারতীয় ডাক বিভাগে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ্যে এসেছে। তাতে জানানো হয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলে ডাক বিভাগের কার্যালয়ে চাকরির সুযোগ পাবেন নিযুক্তরা। তাই দেরি না করে এই নিয়োগ সম্পর্কে বিস্তারিত জেনে নিন আজকের প্রতিবেদনের মাধ্যমে।

কোন কোন পদে নিয়োগ করা হবে?

ডাক বিভাগে গ্রামীণ ডাক সেবক অর্থাৎ GDS এর সমস্ত পদে কর্মী নিয়োগ করা হবে, সেগুলি হল— ব্রাঞ্চ পোস্টমাস্টার বা BPM, অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার ABPM এবং গ্রামীণ ডাক সেবক।

WhatsApp Community Join Now

শূন্যপদের সংখ্যা

বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে শূন্যপদের সংখ্যা ৪৪,২২৮ টি।

মাসিক বেতন

উল্লেখিত পদগুলোতে নিয়োগ হলে প্রতি মাসে অনেক টাকাই মিলবে। বিজ্ঞপ্তি অনুযায়ী গ্রামীণ ডাক সেবকদের প্রতি মাসে ১০,০০০-২৪,৪৭০ টাকা মিলবে। সহকারী ব্রাঞ্চ পোস্ট মাস্টারদের প্রতি মাসে ১০,০০০ – ২৪,৪৭০ টাকা মিলবে। এবং ব্রাঞ্চ পোস্ট মাস্টার দের প্রতি মাসে ১২,০০০ টাকা থেকে ২৯,৩৮০ টাকা মিলবে।

শিক্ষাগত যোগ্যতা

আবেদনকারীদের অবশ্যই কোনও স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণির পরীক্ষায় অঙ্ক, ইংরেজি এবং মাতৃভাষার মতো বিষয় নিয়ে উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি আবেদনকারীকে কম্পিউটার পরিচালনা সংক্রান্ত জ্ঞান এবং সাইকেল চালানোর দক্ষতা থাকতে হবে।

আবেদনের বয়স সীমা

আগ্রহী চাকরি প্রার্থীদের বয়স থাকতে হবে সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বাধিক ৪০ বছরের মধ্যে। তবে বিভিন্ন সংরক্ষিত জাতিদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুসারে বয়সের ঊর্ধ্বসীমা ছাড় রয়েছে। অর্থাৎ OBC প্রার্থীদের বয়সের ক্ষেত্রে ৩ বছরের ছাড় মিলবে। SC ও ST দের জন্য ছাড় মিলবে ৫ বছরের। অন্যদিকে বিশেষভাবে সক্ষম আবেদনকারীর জন্য আবেদনের বয়সে ১০ বছরের ছাড় রয়েছে।

আবেদন পদ্ধতি

  1. আগ্রহী প্রার্থীদের আবেদনের জন্য প্রথমে ডাক বিভাগের অফিশিয়াল ওয়েবসাইটে লগ ইন করতে হবে।
  2. সেখানে প্রাপ্ত লিঙ্কে ক্লিক করে আবেদন পত্র পূরণ করতে হবে।
  3. এবং আবেদন পত্র অনুযায়ী বিজ্ঞপ্তিতে বলে দেওয়া যাবতীয় তথ্য স্ক্যান করে আপলোড করতে হবে। সবশেষে জমা দিতে হবে আবেদনের ফি।

আবেদন ফি কত?

সংরক্ষিত শ্রেণিভুক্তরা বাদে বাকিদের অর্থাৎ সাধারণ প্রার্থীদের আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০ টাকা।

নিয়োগ পদ্ধতি

উল্লেখিত পদগুলোতে উপযুক্ত প্রার্থীদের দশম শ্রেণির পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রস্তুত করে সমস্ত পদে নিয়োগ করা হবে। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিয়ে হবে আবেদনকারীদের।

আবেদনের শুরুর তারিখ

এই পদগুলোতে আবেদন করার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। গত ১৫ জুলাই থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া।

আবেদনের শেষ তারিখ

বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ৫ অগস্ট আবেদনের শেষ দিন ধার্য করা হয়েছে। যদি আবেদনপত্রে ভুল থাকে তাহলে তা সংশোধন করা যাবে ৬ অগস্ট থেকে ৮ অগস্টের মধ্যে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন