চিনকে ছাপিয়ে যাওয়ার তোরজোড়! iPhone রফতানিতে নয়া রেকর্ড গড়ল ভারত

Published on:

iphone-india

ইন্ডিয়া হুড ডেস্কঃ ২০২৫ আর্থিক বর্ষ শুরু হতেই ভারত থেকে রেকর্ড পরিমাণ iPhone রপ্তানি শুরু করেছে Apple। এর আগেও নতুন রেকর্ড গড়েছে আমেরিকান স্মার্টফোন জায়ান্ট, কিন্তু এবার আরও দ্রুত গতিতে অনেক বেশি পরিমাণ ফোনের রপ্তানি করা হচ্ছে। অফিশিয়াল তথ্য অনুযায়ী, এপ্রিল মাসে দেশে উৎপাদিত আইফোনের রপ্তানি বেড়েছে দুই গুণ! আগের বছর ছিল ৫৮০ মিলিয়ন ডলার, এখন তা বেড়ে হয়েছে ১.১ বিলিয়ন ডলার বা ৯০০০ কোটি টাকা!

এভাবে রপ্তানি ঊর্ধ্বগতি লাভ করায় বিশেষজ্ঞরা আশা করছেন যে, ২০২৫ অর্থবর্ষ শেষ হওয়ার আগেই ১ ট্রিলিয়ন রুপি রপ্তানির মাইলফলক ছুঁতে পারবে ভারত। এবং সেইসাথে চিনের বাইরে আইফোনের দ্বিতীয় বৃহত্তম উৎপাদন কেন্দ্রও হয়ে উঠতে পারবে। ইতিমধ্যেই উৎপাদনের ১৪ থেকে ১৫% ভারতে স্থানান্তরিত হয়েছে, আশা করা হচ্ছে আগামী ২০২৬ সালের মধ্যে এই অঙ্ক বেড়ে দাঁড়াবে ২৬%।

WhatsApp Community Join Now

ভারতে তৈরি iPhone চলে যায় বিদেশে

এক্ষেত্রে জানিয়ে রাখি যে, ভারতে অ্যাপল যে পরিমাণ ফোন উৎপাদন করে তার বেশিরভাগটাই চলে যায় রপ্তানির জন্য। গত অর্থবছরে অ্যাপলের সামগ্রিক উৎপাদন ছিল ১৪ বিলিয়ন ডলার, যা আগের বছরের তুলনায় অনেকটাই বেশি। ভারতে অ্যাপলের iPhone তৈরী করে তিনটি কোম্পানি। এগুলো হলো Foxconn, Wistron এবং Pegatron। এরাই iPhone তৈরি করে রপ্তানির জন্য। উল্লেখ্য, এই তিন কোম্পানি প্রোডাকশন-লিঙ্কড ইনসেনটিভ বা PLI স্কিমের সুবিধাভোগী৷

ফক্সকন বিশ্বের বৃহত্তম আইফোন প্রস্তুতকারক

তাইওয়ান-ভিত্তিক আইফোন নির্মাতা ফক্সকন বিশ্বের বৃহত্তম আইফোন প্রস্তুতকারক। ভারতে যে সমস্ত আইফোন তৈরি হয় তাদের প্রাথমিক রপ্তানিকারক মূলত Foxconn। এই কোম্পানি একাই ৭০% এরও বেশি উৎপাদন করে। এরপর রয়েছে উইস্ট্রন তারা ২৭% ফোন তৈরি করে এবং পেগাট্রন মাত্র ৩% ফোনই নির্মাণ করে। উল্লেখ্য, উইস্ট্রন বর্তমানে টাটা গোষ্ঠীর মালিকানার অধীনে কাজ করেছে। অন্যদিকে পেগাট্রন কথা চালাচ্ছে বেশিরভাগ অংকের শেয়ার বিক্রি করে দেওয়ার জন্য।

আরও পড়ুনঃ ভোট প্রচার ছেড়ে হাইকোর্টে ছুটল রেখা! কী হল বিজেপি প্রার্থীর? হৈচৈ বাংলায়

অর্থবর্ষ শুরুর সময়ই অর্থাৎ এপ্রিলেই দারুণ ফলাফল নিয়ে আসতে কর্মকর্তারা আশা করছেন যে, অ্যাপল তাদের PLI স্কিমটির চতুর্থ বছরে লক্ষ্যমাত্রা অতিক্রম করতে সক্ষম হবে। ভারতে উৎপাদিত বেশিরভাগ ফোন রপ্তানি করে অ্যাপল। কিন্তু অভ্যন্তরীণ বাজারও খুব দ্রুত বিস্তারিত হচ্ছে। বছর প্রতি বছর বৃদ্ধির হিসেব করলে দেখা যায় অ্যাপল বৃদ্ধি পেয়েছে ৩৮%।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন