এবার জাপানের সঙ্গে সোজা টক্কর ভারতের! ২০২৫-র মধ্যেই হতে চলেছে বড়সড় কিছু

Published on:

india-japan

ইন্ডিয়া হুড ডেস্কঃ বৈশ্বিক মঞ্চে দারুণ ফলাফল করে দেখাচ্ছে ভারত। বিষয়টি নিয়ে মুখ খুলেছেন নীতি আয়োগের প্রাক্তন সিইও অমিতাভ কান্ত। তার ধারণা, আগামী ২০২৫ সালের মধ্যেই ভারত জাপানকে হারিয়ে বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। বর্তমানে ভারতের স্থান পঞ্চম। ভারত রয়েছে আমেরিকা, চীন, জার্মানি এবং জাপানের পরে। কিন্তু আগামী ২০২৫ সালেই জাপানকে হারিয়ে চতুর্থ স্থানে উঠে আসবে ভারত, বলে জানাচ্ছেন অমিতাভ কান্ত।

ভারত ইতিমধ্যে যুক্তরাজ্যের GDP কে ছাড়িয়ে গিয়েছে। মাত্র ১ দশক আগের কথা, সে সময় সারাবিশ্বে ভারতের অর্থনীতি ছিল এগারোতম। আর আজ ৩.৭ ট্রিলিয়ন ডলারের সাথে ভারত চতুর্থ স্থানে পৌঁছেছে। কান্তের মতে, এর পিছনে দায়ী রেকর্ড GST সংগ্রহ। যার ফলে গত তিনটি ত্রৈমাসিকে ৮% এরও বেশি GDP এর বৃদ্ধি।

WhatsApp Community Join Now

উল্লেখ্য, গত ২০১৩ সালে মর্গ্যান স্ট্যানলির দ্বারা ভারতীয় অর্থনীতিকে ফ্র্যাজাইল বলে অভিহিত করা হয়। এছাড়া সেই তালিকায় চক আর চারটি দেশ, সেগুলো হলো ব্রাজিল, ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা এবং তুর্কি। কিন্তু ভারত সেখান থেকে বেরিয়ে আসে। ২০২৩-২৪ আর্থিক বছরের অক্টোবর ডিসেম্বর প্রান্তিকে দেখা যাচ্ছে ভারতের GDP বেড়েছে ৮.৪%।

আরও পড়ুনঃ ভারতীয় সেনা সরিয়ে বিপাকে মলদ্বীপ! এবার বিরাট সমস্যায় পড়েছে মইজ্জু

এছাড়া IMF জানিয়েছে, প্রধান অর্থনৈতিক দেশগুলোর মধ্যে ভারতের অর্থনীতি সবচেয়ে দ্রুত বর্ধনশীল থাকবে। নতুন বৃদ্ধির হিসেবে IMF ৬.৫% থেকে বাড়িয়ে করেছে ৬.৮%। এর আগে ভারতের অর্থনীতি ২০২২-২৩ সালে ৭.২% এবং ২০২১-১২ সালে ৮.৭% হারে বৃদ্ধি পেতে থাকে। এবারেও আশা করা যাচ্ছে সমপরিমাণ হারে বাড়তে থাকবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন