ট্রেনে আর পাবেন না বাথরুমের অসহ্য গন্ধ, বড়সড় পদক্ষেপ নিল ভারতীয় রেল 

Published on:

indian-railways-train

ট্রেনে আসছে নয়া চমক! মল-মূত্রের পচা দুর্গন্ধ থেকে রেহাই পেতে করা পদক্ষেপ রিল ব্যবস্থায়। ভারতে যোগাযোগ ব্যবস্থার অন্যতম মাধ্যম হল রেল ব্যবস্থা। সেই কারণেই ইন্ডিয়ান রেলওয়েকে ‘লাইফলাইন’ বলা হয়ে থাকে। প্রতিদিনই প্রায় লক্ষ লক্ষ মানুষ ট্রেনে যাত্রা করে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছায়। জানা গিয়েছে দেশে মোট 7,349 টি রেল স্টেশন রয়েছে। কিন্তু বহু মানুষ ভ্রমণের ক্ষেত্রে ট্রেনকে বেছে নিলেও বেশিরভাগ ক্ষেত্রে অভিযোগ ওঠে ট্রেনের পরিচ্ছন্নতা নিয়ে। যার মধ্যে অন্যতম অভিযোগ হল টয়লেট থেকে আসা দুর্গন্ধ। তাই এবার সেই ব্যবস্থা নিয়ে নয়া পদক্ষেপ নিল ভারতীয় রেল।

কম বেশি সকলেই কাছে হোক কিম্বা দূরে কোনো ভ্রমণে সর্বদাই রেল ব্যবস্থাকেই বেছে নেয়। সেক্ষেত্রে যাত্রা যেমন আরামদায়ক হয় তেমনই খরচও সামান্য কম হয়। কিন্তু এর মাঝেই ভারতীয় রেলের বেশ কিছু অভিযোগ এখন রেল অ্যাপের মাধ্যমে রেলের কাছে জমা পড়েছে বলে জানা যাচ্ছে। মল মূত্রের দুর্গন্ধে নাজেহাল হতে হয় যাত্রীদের। তাই এবার ভারতীয় রেল এই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসতে বাধ্য হয়েছে বলেই জানা যাচ্ছে। বিশেষ প্রযুক্তির মাধ্যমেই মিটবে এই সমস্যা।

WhatsApp Community Join Now

দুর্গন্ধ দূর করতে রেলের ব্যবস্থা

সম্প্রতি রেলের তরফ থেকে জানা গিয়েছে রেলের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করে এই বিষয়ে বিস্তর আলোচনা হয়েছে। এবং সেক্ষেত্রে নতুন ধরনের রাসায়নিক ব্যবহার করে সমাধান সূত্র খুঁজে বের করার প্রচেষ্টা চালানো হচ্ছে। যার মাধ্যমে সহজেই দুর্গন্ধ চিহ্নিত করা যাবে নিমেষেই। সেই কারণে মুম্বাই ভিত্তিক একটি স্টার্টআপ সংস্থার সঙ্গে এই প্রযুক্তি নির্মাণের জন্য বার্তালাপ চলছে।

পরীক্ষামূলকভাবে শুরু হবে এই প্রযুক্তি

প্রথমে সেই প্রযুক্তি আগে রেলের কয়েকটি কোচে ব্যবহার করে দেখে নেওয়া হবে। পরে পরীক্ষামূলকভাবে ওই প্রযুক্তি ব্যবহার করার পর ফলাফল সঠিক আসলে অন্যান্য ট্রেনের কোচগুলিতে তা ছড়িয়ে দেওয়া হবে। এবং হাউজকিপিং কর্মীদের সেই প্রযুক্তি ব্যবহারের প্রশিক্ষণও দেওয়া হবে। অর্থাৎ এর থেকে বোঝাই আসছে আর মাত্র কয়েক মাসের মধ্যেই ট্রেন যাত্রার এই বড় অসুবিধা দূর হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন