মাত্র ৭ মিনিটেই ৫০ কিমি, ভারতের এই শহরে শুরু হচ্ছে এয়ার ট্যাক্সি ! 

Published on:

midnight-evtol-aircraft

ব্যবধান মাত্র 7 মিনিট! দিল্লি থেকে গুরুগ্রাম যাওয়া যাবে এবার নিমিষেই ! এমনই দাবি একটি জনপ্রিয় ভারতীয় ভ্রমণ সংস্থা ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ এর। দিন যত এগোচ্ছে দেশের টেকনিক্যাল ব্যবস্থা আরও উন্নত হচ্ছে। এরোপ্লেন মডিউলেশন থেকে শুরু করে রেল ব্যবস্থা। কম সময়ে সহজলভ্য এবং শান্তির ভ্রমণ যাত্রীদের উপভোগ করাতে নানা পদক্ষেপ নিয়ে চলেছে দেশের পরিবহন ব্যবস্থা। বাদ যায়নি মেট্রো পরিষেবা থেকে শুরু করে সড়কপথের পরিবহন ব্যবস্থা। এবার সম্প্রতি খবরের শিরোনামে উঠে এল এক নয়া চমক। যা পরিবহন ব্যবস্থায় এক নতুন মুকুট তুলে দিতে চলেছে।

যানজটের সমস্যা বর্তমানে মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে যাত্রীদের কাছে। মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু, কলকাতা যে শহরই হোক না কেন যানজট সব জায়গাতেই একইরকম। এইমুহুর্তে দিল্লি হরিয়ানার গুরুগ্রাম যেতে স্বাভাবিকভাবে সময় লাগে 60-90 মিনিট। তবে এবার দাবি করা হচ্ছে 60-90 মিনিট নয়, সময় লাগবে মাত্র 7 মিনিট। শুনতে অবাক লাগছে? আসলে আমরা নয়, এমন দাবি তুলছে শীর্ষস্থানীয় বিমান সংস্থা ইন্ডিগো এবং যুক্তরাষ্ট্রের আর্চার এভিয়েশনের ( Archer Aviation ) পৃষ্ঠপোষক ইন্টারগ্লোব এন্টারপ্রাইস। যাত্রীদের সুবিধার্থে এমনই নতুন চমক আনতে চলেছে এই যৌথ সংস্থা।

WhatsApp Community Join Now

ভারতে উড়বে উড়ন্ত ট্যাক্সি

রিপোর্ট সূত্রে খবর 2026 সালের মধ্যে ভারতে বৈদ্যুতিক উড়ন্ত ট্যাক্সি বা ফ্লাইং-ক্রাফট ‘মিডনাইট’ এর পথচলা শুরু হতে পারে। আর এই উড়ন্ত ট্যাক্সি যদি মূল পরিবহণ ব্যবস্থায় যোগ হয়, তাহলে একদিকে যেমন যানজটের সমস্যা দূর হবে, তেমনই পরিবেশ দূষণ থেকে মুক্তি দেবে। বোয়িং এবং ইউনাইটেড এয়ারলাইন্সের মতো সংস্থার সমর্থন রয়েছে ইন্টারগ্লোব এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আর্চার এভিয়েশনের ওপর। ভবিষ্যতের কথা মাথায় রেখে আকাশ পথে পরিবহণ কাঠামো গড়ে তোলার ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ এই সংস্থাগুলো।

কী এই Midnight eVTOL Aircraft?

জানা গিয়েছে ‘Midnight eVTOL Aircraft’ হল ইন্টারগ্লোবের তৈরি এমন এক বিমান যা যাত্রীদের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে দেবে। এই বিমানের পুরো নাম Midnight electric vertical takeoff and landing (eVTOL) aircraft।এছাড়াও এই বিমানে একজন পাইলট এবং 4 জন যাত্রীকে নিয়ে 160 কিলোমিটার পর্যন্ত যাত্রা করতে সক্ষম। প্রাথমিক পর্যায়ে দিল্লি, মুম্বই এবং বেঙ্গালুরু শহরে এই পরিষেবা শুরু করতে পারে ইন্টারগ্লোব এন্টারপ্রাইস। যদি পরিকল্পনায় সফল হন তাঁরা, তাহলে গোটা দেশে ছড়িয়ে যাবে এই মিডনাইট eVTOL এয়ারক্রাফট।

প্রসঙ্গত পরিকল্পনা যদি বাস্তবায়িত হয়, তাহলে গণ-পরিবহন ব্যবস্থায় প্রযুক্তির ক্ষেত্রে আরও এক ধাপ এগোবে ভারত। যা এর আগে, এশিয়ার কোনও দেশে করে উঠতে পারেনি। নতুন এক বড় মাইলস্টোন স্পর্শ করবে ভারত। তবে এসবের মাঝেও প্রশ্ন উঠছে বিমানে যাতায়াত করতে খরচ হয় অনেকাংশ। সেই ক্ষেত্রে নিয়মিত এই ট্যাক্সি পরিষেবার খরচ কি আদৌ বহন করতে পারবে মধ্যবিত্ত জনসাধারণ ?

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন