আমেরিকা, চীন না ভারত কোন দেশের রয়েছে সবথেকে বেশী স্যাটেলাইট, প্রকাশ্যে এল তালিকা  

Published on:

satelite

ইন্ডিয়া হুড ডেস্ক: মহাকাশে সব সময় নতুন নতুন জিনিস আবিষ্কারের তাগিদে রীতিমত ব্যস্ত থাকেন বিজ্ঞানীরা। কখনও নতুন কোনও গ্রহ আবিষ্কার, তো আবার কখনও গ্রহে প্রাণের সন্ধান খুঁজে পাওয়া। এই সব কিছুই সামনে আনেন তাঁরা। আর এই খুঁটিনাটি পর্যবেক্ষণ এবং পরীক্ষা নিরীক্ষা একসময় এক বড় তথ্য তুলে ধরে যা মহাকাশ বিজ্ঞানে এক উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকে। ইতিমধ্যেই সৌরজগতে কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইট নিয়ে এক বড় তথ্য সামনে উঠে এসেছে।

সূত্রের খবর, গতকাল অর্থাৎ ২৩ আগস্ট সমগ্র দেশ জুড়ে পালন করা হয়েছিল ‘জাতীয় মহাকাশ দিবস’। আসলে গত বছর এই ২৩ আগস্টেই ভারত চাঁদে অবতরণকারী বিশ্বের চতুর্থ দেশ এবং দক্ষিণ মেরু অঞ্চলে অবতরণকারী প্রথম দেশ হিসেবে পরিগণিত হয়েছিল। আর সেই সুবাদে দিনটিকে স্মরণীয় করে তুলতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ‘জাতীয় মহাকাশ দিবস’ হিসেবে এই দিনটি পালনের ঘোষণা করেছিলেন। তাই গতকাল দিল্লিতে বিজ্ঞান বিষয়ক একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। কিন্তু এই অনুষ্ঠানের মাঝেই একটি গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করল ISRO।

WhatsApp Community Join Now

জাতীয় মহাকাশ দিবস এর থিম কী?

গতকাল মহাকাশ দিবস উদযাপন সম্পর্কে ISRO একটি টুইট করেছে। যেখানে থিম হিসেবে বলা হয়েছে – ‘ইন্ডিয়াস স্পেস সাগা – টাচিং লাইফ টাচিং হোয়াইল টাচিং দ্য মুন’। এদিন ISRO লিখেছে, ‘মহাকাশ গবেষণা আমাদের বিশ্বকে আকার দেয় এবং আমাদের কল্পনাশক্তি বাড়ায়। ভারতের মহাকাশ প্রচেষ্টার অবিশ্বাস্য যাত্রা এবং আমাদের জীবনে তাদের প্রভাবকে সম্মান জানাতে তাই আমাদের সাথে যোগ দিন। আসুন আমরা সবাই একত্রিত হই এবং গর্বের সাথে এই ঐতিহাসিক দিনটি উদযাপন করি!’ আর এই উদযাপনের মধ্যে দিয়েই এবার বিভিন্ন দেশের স্যাটেলাইট নিয়ে একটি গুরুত্বপূর্ণ তথ্য উঠে এল।

গতকাল ISRO-র এই প্রোগ্রামে বলা হয়েছিল যে বিভিন্ন দেশ মহাকাশে স্যাটেলাইট পাঠিয়েই চলেছে। যার মধ্যে অন্যতম হল আমেরিকা। স্যাটেলাইটের ক্ষেত্রে অন্যান্য দেশের তুলনায় আমেরিকা অনেকটা এগিয়ে রয়েছে। এইমুহুর্তে মোট ২৮০৪ টি স্যাটেলাইট পাঠানো হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে চীন। এই দেশের মোট স্যাটেলাইটের সংখ্যা ৪৬৭ টি। তৃতীয় স্থানে যুক্তরাজ্য রয়েছে স্যাটেলাইটের তালিকা। তাঁদের পাঠানো মোট স্যাটেলাইট হল ৩৪৯ টি।

ভারতের অবস্থান কত নম্বরে?

তবে আমেরিকার চিরশত্রু রাশিয়াও এদিক থেকে কম যায়না। এই মুহূর্তে ১৬৮ টি স্যাটেলাইট পাঠিয়ে চতুর্থ স্থান দখল করেছে রাশিয়া। জাপান রয়েছে পঞ্চম স্থানে। তবে ভারত এই বিষয়ে ষষ্ঠ স্থান অধিকার করে নিয়েছে। এ যাবৎ মোট ৬১ টি স্যাটেলাইট পাঠিয়ে এই গুরুত্বপূর্ণ স্থান দখল করল ভারত। এরপরে সপ্তম, অষ্টম, নবম এবং দশম স্থান অর্জন করেছে যথাক্রমে কানাডা, জার্মানি, লুক্সেমবার্গ এবং আর্জেন্টিনা

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন