কড়া অ্যাকশন, ভারতের এই বড় ব্যাঙ্কের উপর শাস্তির খাঁড়া নামল RBI-র! প্রভাবিত হবেন গ্রাহকরা

Published on:

Kotak Mahindra Bank

RBI এর নিশানায় এবার আরও এক বেসরকারি ব্যাঙ্ক! বন্ধ হল এই পরিষেবা! কড়া নিষেধাজ্ঞা RBI এর। অনলাইন বা মোবাইল ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে বড় গাড্ডায় Kotak Mahindra Bank। দেশের সর্ববৃহৎ ব্যাঙ্ক হল রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ RBI। যার নির্দেশ সারা ভারতবর্ষে ছড়িয়ে থাকা ব্যাঙ্কগুলিকে মানতেই হয়। যদি কোনো ব্যাঙ্ক আরবিআই-এর নির্দেশ অমান্য করে তাহলে তার উপর কড়া ব্যবস্থা নেওয়া হয় এবং লাইসেন্সও বাতিল করে দেওয়া হয়। এবার সেই শাস্তির মুখোমুখি হতে চলেছে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক। কিন্তু কেন? আজকের প্রতিবেদনের মাধ্যমে সবটাই জেনে নিন বিস্তারিত।

RBI এর নির্দেশিকা!

গতকাল অর্থাৎ বুধবার Kotak Mahindra Bank কে একটি বিবৃতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। সেই বিবৃতিতে বলা হয়েছে , ‘1949-র ব্যাঙ্কিং রেগুলেশন আইনের 35A ধারা অনুযায়ী Kotak Mahindra Bank Limited এর উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। এবং বলা হয়েছে অনলাইন বা মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে নতুন করে যাতে গ্রাহক সংযোজন করতে না পারে এই সংস্থা। এমনকি দিতে পারবে না নতুন ক্রেডিট কার্ডও। নির্দেশিকা জারির সঙ্গে সঙ্গেই বলবৎ হয়েছে এই নিয়ম।’ যার জেরে গ্রাহকদের মধ্যে তৈরি হয়েছে আতঙ্ক।

WhatsApp Community Join Now

কেন এমন পদক্ষেপ RBI এর?

সূত্রের খবর, 2022 ও 2023-এ কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে নেওয়া IT পরীক্ষায় পাশ করতে পারেনি Kotak Mahindra Bank। যার জেরে বাধ্য হয়ে এই পদক্ষেপ নিয়েছে RBI। জানানো হয়েছে যে, ‘বেসরকারি ব্যাঙ্কটির তথ্য প্রযুক্তি নিরাপত্তার ক্ষেত্রে বেশ কয়েকটি জায়গায় ফাঁক ফোকর খুঁজে পাওয়া গিয়েছে। যা খুবই ঝুঁকিপূর্ণ। ব্যাঙ্কিং রেগুলেশন আইন ভাঙার মতো পরিস্থিতি তৈরি হতে পারে। যার জেরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

বিপাকে গ্রাহক!

তবে গ্রাহকদের আশ্বস্ত করে আরেক সিদ্ধান্ত নিয়েছে RBI। বর্তমানে Kotak Mahindra র যে গ্রাহকদের কাছে ক্রেডিট কার্ড রয়েছে, তাঁরা সেই কার্ড ব্যবহার করতে পারবেন। এমনকি পরিষেবা পেতেও কোনো সমস্যা হবে না তাঁদের। পাশাপাশি সাধারণ গ্রাহকদের ক্ষেত্রেও বলবৎ থাকবে এই নিয়ম। কিন্তু অনলাইনে নতুন গ্রাহক বা ক্রেডিট কার্ডের আবেদন আবার কবে থেকে শুরু হবে, তা নিয়ে স্পষ্ট করেনি কেন্দ্রীয় ব্যাঙ্ক।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন