ভারতীয় রেলের লক্ষ্মী, সবথেকে বেশি আয় দেয় এই ট্রেন! চড়েছেন কোনদিনও?

Published on:

train-money

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশের যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত ও দক্ষ করে তুলতে একের পর এক নানা পরিকল্পনা করেই চলেছে ভারতীয় রেল। এই মুহূর্তে দেশের প্রতিটি কোণায় কোণায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ভারতীয় রেল ব্যবস্থা। সেই কারণেই ভারতীয় রেল কে দেশের লাইফলাইন বা বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক বলা হয়ে থাকে। এদিকে কম খরচে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে রেল পরিষেবা এক নম্বরে। কিন্তু জানেন কি, ভারতের কোন ট্রেনটি সবচেয়ে বেশি টাকা আয় করে? উত্তরটি জানলে চমকে উঠবেন আপনিও।

আমাদের দেশে রেল রুট দিয়ে একাধিক ট্রেন যাতায়াত করে। তার মধ্যে যেমন রয়েছে লোকাল ট্রেন, এক্সপ্রেস ট্রেন তেমনই রয়েছে একাধিক মালবাহী ট্রেন। সবমিলিয়ে জানা গিয়েছে দেশের কোণায় কোণায় প্রায় ১৩ হাজার ট্রেন যাতায়াত করে। যার মধ্যে অন্যতম হল বন্দে ভারত, রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস। এই সমস্ত ট্রেন মারফৎ মোটা অংকের টাকা রেল কোষাগারে ঢোকে। কিন্তু এই বিপুল সংখ্যক ট্রেনের মধ্যে এমন একটি ট্রেন রয়েছে যা ভারতীয় রেল কোষাগারকে মালামাল করে দিয়েছে।

WhatsApp Community Join Now

সবচেয়ে আয়কারি ট্রেন!

ভারতীয় রেল সূত্র মারফৎ জানা গিয়েছে এই ১৩ হাজার ট্রেনের ভিড়ে একমাত্র এই একটি ট্রেন সাক্ষাৎ মা লক্ষ্মী হয়ে বিরাজ করছে তাঁদের কোষাগারে। আর সেটি হল ব্যাঙ্গালোর রাজধানী এক্সপ্রেস। ২০২২-২৩ সালের পরিসংখ্যান অনুযায়ী উত্তর রেলওয়ের ব্যাঙ্গালোর রাজধানী এক্সপ্রেস ট্রেনটি সর্বোচ্চ ১৭৬ কোটি টাকা আয় করেছে। সেই বছর এই ট্রেনের যাত্রী সংখ্যা ছাড়িয়েছে প্রায় ৫ লাখেরও বেশি। জানা গিয়েছে ট্রেনটি হযরত নিজামুদ্দিন রুট ধরে কেএসআর বেঙ্গালুরু পর্যন্ত যাতায়াত করে।

তালিকায় কোন ট্রেন কোন পজিশনে!

অন্যদিকে সবচেয়ে আয়কারী ট্রেনগুলোর তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস এবং ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস। ২০২২-২৩ অর্থবর্ষে নতুন দিল্লি রেলওয়ে স্টেশন থেকে পশ্চিমবঙ্গের শিয়ালদহ পর্যন্ত আসা শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস ট্রেনটি ১২৮ কোটি টাকা আয় করেছে। অন্যদিকে নিউ দিল্লী থেকে ডিব্রুগড় পর্যন্ত আসা ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস ২০২২-২৩ অর্থবর্ষে প্রায় ১২৬ কোটি টাকা আয় করেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন