সকাল সকাল সুখবর! LPG গ্রাহকদের এবার ফ্রী তেই ‘এই’ পরিষেবা দেবে কেন্দ্র 

Published on:

LPG Gas Cylinder

LPG নিয়ে বড় চমক কেন্দ্রের! এবার মিলবে ফ্রি পরিষেবা! বেজায় খুশি কোটি কোটি গ্রাহকেরা! কিছু মাস আগে ঘরোয়া LPG রান্নার গ্যাসের দাম এক ধাক্কায় বেশ অনেকটাই কমিয়ে দিয়েছে। তাতে দুর্মূল্যের বাজারে স্বস্তি ফিরেছে ঘরে ঘরে। কিন্তু এসবের মাঝেই প্রায়ই খবরের শিরোনামে উঠে আসে দেশের বিভিন্ন প্রান্তে ঘটে থাকা LPG সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা। যাতে প্রাণ হারায় অনেক সাধারন মানুষ। তাই এবার এই ধরনের ঘটনা আটকাতেই ময়দানে নামল সমস্ত রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। জারি করা হল নতুন পরিষেবা।

বিশেষজ্ঞদের দাবি, গৃহস্থ বাড়িতে রান্নার গ্যাসের থেকে দুর্ঘটনার পিছনে থাকে মূলত দু’টি কারণ। প্রথমত, গ্যাসের পাইপে লিক ও দ্বিতীয়ত রেগুলেটরে সমস্যা। তাই লোকসভা ভোটের মধ্যেই বড় ঘোষণা করল LPG সরবরাহকারী সমস্ত রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। রান্নার গ্যাস নিয়ে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে নিল এক দারুন পরিকল্পনা। বাড়িতে যখন রান্নার গ্যাসের ডেলিভারি দেওয়া হবে, তখন সেই ব্যক্তিই খতিয়ে দেখবেন সিলিন্ডার সেফটির দিকটি। পাশাপাশি কী কী সতর্কতা নেওয়া উচিত, সেই সম্পর্কে গ্রাহকদের সচেতন করবেন তাঁরাই। যা স্পষ্ট একটি বিবৃতিতে জানিয়েছে রান্নার গ্যাস সরবরাহকারীদের সংগঠন অল ইন্ডিয়া LPG ডিস্ট্রিবিউশন ফেডারেশন।

WhatsApp Community Join Now

কেন্দ্রের নয়া নির্দেশিকা

এছাড়াও সেই বিবৃতিতে জানানো হয়েছে সেফটি টেস্টে গ্যাস ওভেনের পাইপে লিকেজ ধরা পড়লে তা বদলে দেবেন ডেলিভ্যারিম্যান। সেক্ষেত্রে ওভেনের পাইপ তাঁর থেকে সস্তায় কিনতে পারবেন গ্রাহক। মাত্র 150 টাকায় দেড় মিটার পাইপ পেয়ে যাবেন গ্রাহক। তবে গ্রাহক চাইলে পাইপ ডেলিভারিম্যানের থেকে নাও কিনতে পারেন। কেন্দ্রীয় সরকারের এই নয়া নিয়ম প্রসঙ্গে LPG ডিস্ট্রিবিউশন ফেডারেশন সভাপতি জানিয়েছেন, ‘কোনও রকমের আর্থিক লাভ ছাড়াই দেশ জোড়া এই প্রচারাভিযান চালানো হচ্ছে। আমরা গ্রাহকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে চাইছি। দুর্ঘটনা ঘটলে তৃতীয় পক্ষের বিমার দাবি করার ক্ষেত্রেও বাধ্যতামূলকভাবে মানতে হয় এই নিয়ম।

কীভাবে গোটা দেশে চলবে এই প্রক্রিয়া?

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি জানিয়েছে, বাড়িতে রান্নার গ্যাসের সিলিন্ডার সরবরাহের সময় মোট 8টি নিরাপত্তা বিষয় খতিয়ে দেখবেন ডেলিভারিম্যান। পাশাপাশি, সিলিন্ডার ব্যবহার নিয়ে গ্রাহককে সতর্ক করবেন তিনি। ওই সময় গ্যাস ওভেন-সহ গোটা রান্নাঘরের নিরাপত্তা খতিয়ে দেখবেন ওই ডেলিভারিম্যান। গ্যাস ওভেনের পাইপে কোনও লিকেজ রয়েছে কিনা,তা পরীক্ষা করে দেখবেন তিনি।

ইতিমধ্যেই বাড়ি বাড়ি ঘুরে রান্নার গ্যাসের সিলিন্ডার পরীক্ষার কাজ শুরু হচ্ছে রাজধানী দিল্লি থেকে। All India LPG Distributors Federation সভাপতি চন্দ্র প্রকাশ জানিয়েছেন, ‘আগামী 3 থেকে 4 মাসের মধ্যে 30 কোটি LPG গ্রাহকের বাড়িতে পৌঁছে যাব আমরা। তাঁদের সিলিন্ডার পরীক্ষা করা হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন