ব্যাঙ্কিং থেকে শুরু করে আধার, LPG! ১ জুন থেকে পরিবর্তন হচ্ছে একাধিক নিয়ম

Published on:

New Bank Rules

ইন্ডিয়া হুড ডেস্ক: দেখতে দেখতে বছরের পঞ্চম মাস অর্থাৎ মে মাস প্রায় শেষের পথে। আর কিছু দিন পরেই নতুন মাস অর্থাৎ জুন মাস পড়তে চলেছে। আর প্রতি বার নতুন মাস পড়লে যেমন বদলে যায় একগুচ্ছ নিয়ম, তেমনটাই এবারেও হতে চলেছে। আগামী ১ জুন থেকেই বদলে যাবে নিয়ম। যার প্রভাব পড়তে চলেছে জনসাধারণের প্রাত্যহিক জীবনে। তাই আজকের প্রতিবেদনের মাধ্যমে একনজরে দেখে নেওয়া যাক বদলে যাওয়া কিছু জরুরি নিয়ম।

ব্যাঙ্ক ছুটি

ব্যাঙ্কিং আইন অনুযায়ী, মোট তিনটি ক্যাটেগরিতে আর্থিক প্রতিষ্ঠানগুলো ছুটি থাকে। সেগুলি হল, নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট অ্যাক্ট, রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট ও অ্যাকাউন্ট ক্লোজিং ডে। এমনিতেই প্রতি মাসে দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং রবিবার মিলিয়ে মোট ৬ দিন ছুটি পায় ব্যাঙ্ক কর্মীরা। কিন্তু সেই ছুটির তালিকা এইমাসে দীর্ঘ হল। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, জুন মাসে আরও ৪ দিন অতিরিক্ত ছুটি থাকবে। তবে সেই ছুটি গোটা দেশে নয় কোনও একটি রাজ্যে অথবা বিভিন্ন আঞ্চলিক উৎসবের ভিত্তিতে এই ছুটি দেওয়া হয়। তবে ছুটির দিনগুলিতে চালু থাকবে ইন্টারনেট পরিষেবা। UPI বা ATM ব্যবহার করতে পারবেন গ্রাহকরা।

WhatsApp Community Join Now

LPG Gas Cylinder এর নিয়ম

আগামী ১ জুন থেকে গ্রাহকদের LPG Gas Cylinder এর দাম পরিবর্তিত হতে চলেছে। গার্হস্থ্য ও বাণিজ্যিক উভয় ধরনের সিলিন্ডারের দামই এদিন সংশোধন হবে। তবে কোন সিলিন্ডারে কত টাকা বাড়বে বা কমবে সেই বিষয়ে এখনও কোনো আপডেট মেলেনি। তবে চলতি মাসের শুরুতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমানো হলেও ১৪ কেজি LPG সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন আনা হয়নি।

ড্রাইভিং লাইসেন্সের নিয়ম

আগামী ১ জুন থেকে নতুন পরিবহণ সংক্রান্ত নিয়ম লাগু হচ্ছে। ড্রাইভিং লাইসেন্সের জন্য এখন আর যেতে হবে না RTO অফিসে। যেকোনো সরকারী বা বেসরকারি ড্রাইভিং স্কুল থেকে পাওয়া যাবে লাইসেন্স ও সার্টিফিকেট। পাশাপাশি এবার থেকে কম বয়সী চালকরা দ্রুত গাড়ি চালালে তাদের জরিমানা দিতে হবে। যার পরিমাণ হতে পারে ১০০০ থেকে ২০০০ টাকা। কিন্তু কোনও নাবালক যদি গাড়ি চালাতে গিয়ে ধরা পড়ে তাহলে জরিমানা দিতে হবে ২৫,০০০ টাকা।

আধার কার্ডে বড় চমক

আধার কার্ডের বড় পরিবর্তন নিয়ে মুখ খুলল কেন্দ্রীয় সরকার। সম্প্রতি UIDAI- একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, কোনও ব্যক্তি চলতি বছর ১৪ জুন পর্যন্ত বিনামূল্যে আধার আপডেট করতে পারবেন। আধারের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে খুব সহজেই এটি করা সম্ভব। কিন্তু অফলাইন আপডেটের জন্য প্রতি কার্ডে ৫০ টাকা চার্জ করা হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন