রেশন কার্ড নিয়ে নয়া নির্দেশিকা, বিজ্ঞপ্তি জারি করে ৮০ কোটি গ্রাহককে অ্যালার্ট করল কেন্দ্র সরকার

Published on:

ration card central government

শ্বেতা মিত্রঃ রেশন কার্ড… একটি গুরুত্বপূর্ণ জিনিস। যারা একদম দারিদ্রসীমার নিচে বাস করেন একমাত্র তাঁরাই বোঝেন রেশন কার্ডের গুরুত্ব ঠিক কতটা। এই রেশন কার্ডের মাধ্যমে দেশের কোটি কোটি মানুষ রেশন পান আবার বিনামূল্যেও। আপনার কাছেও কি রেশন কার্ড আছে? আপনিও কি প্রতি মাসে সরকারের কাছ থেকে রেশন পান? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। এবার এই রেশন কার্ড নিয়েই দারুণ সুখবর শোনালো কেন্দ্রীয় সরকার। আর কেন্দ্র এবার যা সিদ্ধান্ত নিয়েছে তার জেরে উপকৃত হবেন দেশের কোটি কোটি রেশন কার্ডধারী।

রেশন কার্ড নিয়ে বড় সিদ্ধান্ত

এখন আপনিও নিশ্চ্য়ই ভাবছেন যে রেশন কার্ড নিয়ে কেন্দ্র কী এমন সিদ্ধান্ত নিয়েছে? এমনিতে রেশন কার্ডধারীদের E-KYC করানো বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। রেশন বন্টন ব্যবস্থা সুষ্ঠুভাবে পরিচালনা করতে সকলকে এই E-KYC করে নেওয়ার নির্দেশিকা জারি করেছে। এর জন্য নির্দিষ্ট একটা সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে।

WhatsApp Community Join Now

জানা গিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ই-কেওয়াইসি না করালে অক্টোবর থেকে চাল, গম পাওয়া বন্ধ হয়ে যাবে। ৩১ অক্টোবরের মধ্যেও যদি ই-কেওয়াইসি না করা হয়, তাহলে ১ নভেম্বর থেকে খাদ্য সুরক্ষা থেকে নাম বাদ দেওয়া হবে। খাদ্য সুরক্ষা প্রকল্পে ভুয়ো নাম দূর করতে এবং প্রকৃত মানুষকে এই প্রকল্পের সঙ্গে যুক্ত রাখতে তাদের ই-কেওয়াইসি করা হচ্ছে। যারা মারা গেছেন তাদের নাম মুছে ফেলা হচ্ছে।

বাধ্যতামূলক E-KYC

রেশন ব্যবস্থায় দুর্নীতি রুখতে একের পর এক সিদ্ধান্ত নিয়েই চলেছে কেন্দ্র। এবারও সেটার ব্যতিক্রম ঘটল না। এক রিপোর্টে উঠে এসেছে, এখনও বিপুল সংখ্যক মানুষ ই-কেওয়াইসি থেকে বঞ্চিত। খাদ্য ও নাগরিক সরবরাহ বিভাগ ই-কেওয়াইসির শেষ তারিখ অক্টোবর হিসাবে নির্ধারণ করা হয়েছে। আধিকারিকদের মতে, ৩০ সেপ্টেম্বরের মধ্যে যারা ই-কেওয়াইসি করবেন না তাদের রেশন পাওয়া বন্ধ হয়ে যাবে। চাল, গমও বন্ধ হয়ে যাবে। বর্তমানে রেশন কার্ডধারীদের গম গ্রহণকারীদের বায়োমেট্রিক এবং আইরিশ স্ক্যানারের মাধ্যমে ই-কেওয়াইসি করা হচ্ছে। গ্রাহকরা শুধুমাত্র তাদের নিকটস্থ ন্যায্য মূল্যের দোকানে গিয়ে ই-কেওয়াইসি করাতে পারবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন