পুজোর আগেই খুলল সরকারি কর্মীদের কপাল, পেনশন নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

Published on:

central government pension

শ্বেতা মিত্র, নয়া দিল্লিঃ চাকরি পেলেও চিন্তা, না পেলেও চিন্তা। চাকরি জীবনের পর চিন্তা থাকে বার্ধক্য জীবন নিয়ে। যারা বেসরকারি ক্ষেত্রে চাকরি করেন তাদের জন্য পেনশন পাওয়ার সুবিধা থাকে না। বৃদ্ধ বয়সেও অনেকে উপর্জনের জন্য ছুটোছুটি করেন। সরকারী চাকরি করলেও অবশ্য চিন্তা মুক্ত থাকা যায় না। সমস্যা দেখা যায় পেনশন পাওয়ার সময়ে।

পেনশন নিয়ে বড় আপডেট

দীর্ঘ দিন ধরে অভিযোগ, সঠিক সময়ে পেনশন পাওয়া যাচ্ছে না। এই অভিযোগ আজকের নয়। প্রশাসনের কাছে গিয়েছে পেনশন পাওয়া সংক্রান্ত এই অভিযোগ। এ ব্যাপারে নড়েচড়ে বসেছে সরকার। অবসর নেওয়ার পর পেনশন পাওয়ার ক্ষেত্রে যাতে সমস্যা দেখা না দেয় সে জন্য নেওয়া হয়েছে পদক্ষেপ। এই খবর শুনে চাকরিরত অনেকেই নিশ্চই খুশি হবেন। সরকার যদি তাদের এই সিদ্ধান্ত বাস্তবায়িত করতে পারে এবং আগামী দিনেও ধারাবাহিকতা বজায় রাখতে পারে, তাহলে সময়ে পেনশন না পাওয়ার সমস্যা মিটবে অচিরেই। কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে?

WhatsApp Community Join Now

বড় সিদ্ধান্ত সরকারের

সমস্ত অফিসারকে CCS (পেনশন) নিয়ম ২০২১ অনুযায়ী কঠোরভাবে সময়সীমা অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রকের তরফে। CCS (পেনশন) নিয়ম ২০২১-এ কী হয়েছে? এই নিয়মের আওতায় সঠিক সময়ে পেনশন দেওয়ার নির্দেশ দেওয়া রয়েছে। অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন পেতে যাতে কোনও সমস্যা না হয় সে ব্যাপারে নিশ্চিত করার কথা বলা হয়েছে এই নিয়মে। অর্থাৎ নিয়ম আগে থেকেই ছিল। কিন্তু এত দিন সেই নিয়ম ঠিকমতো মেনে চলা হতো না বলে অভিযোগ। এবার এই নিয়ম যাতে পুরোপুরি মেনে চলা হয় সে কথাই জোর দিয়ে বলে বলেছে কেন্দ্রীয় সরকার।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন