সুপ্রিম কোর্টের রায়ে প্রতিবাদ, আজ ভারত বন্‌ধের ডাক দলিত এবং আদিবাসীদের

Published on:

bharat bandh

ইন্ডিয়া হুড ডেস্ক: বেশ কিছুদিন আগে শীর্ষ আদালত তফসিলি জাতি এবং জনজাতি সমাজদের জন্য একটি মামলার বিস্ফোরক রায় প্রদান করে। যেখানে বলা হয় তফসিলি জাতি এবং জনজাতি সমাজের মধ্যে যাঁরা আর্থিক ভাবে স্বচ্ছল তাঁদের সংরক্ষণ বাতিল করে দেওয়া হোক। এর পরিবর্তে বরং তফসিলি জাতি এবং জনজাতি সমাজের মধ্যে যাঁরা আর্থিক সিঁড়িতে একেবারে নীচে রয়েছেন, সেই পিছিয়ে পড়া অংশকে বরং চিহ্নিত করতে তাঁদেরকেই এবার বাড়তি সুবিধা দেওয়ার পক্ষে রায় দেয় শীর্ষ আদালত। এমনকি প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়-সহ সাত সদস্যের বেঞ্চের মধ্যে ছ’জন ‘কোটার মধ্যে কোটা’-র পক্ষে রায় দেন। আর এখানেই ক্ষিপ্ত হয় NACDAOR গোষ্ঠী।

আর তাই সম্প্রতি সুপ্রিম কোর্টের সাত বিচারপতির বেঞ্চের দেওয়া রায়ের বিরোধিতা করে বসল ন্যাশনাল কনফেডারেশন অফ দলিত অ্যান্ড আদিবাসী অর্গানাইজেশন্স বা NACDAOR। তাঁদের মতে, এই নতুন রায়টি ল্যান্ডমার্ক ইন্দিরা সাহনি মামলায় নয় বিচারপতির বেঞ্চের রায়কে অবনমন করে, পাশাপাশি এটি সিডিউল কাস্ট বা SC এবং সিডিউল ট্রাইবদের বা ST সাংবিধানিক অধিকারকে লঙ্ঘন করে বলে তাঁরা দাবি জানায়।

WhatsApp Community Join Now

ভারত বন্‌ধের ডাক NACDAOR এর!

পাশাপাশি সংগঠনটি SC, ST এবং OBC দের জন্য সংরক্ষণের বিষয়ে সংসদের একটি নতুন আইন প্রণয়নেরও আহ্বান জানিয়ে তাঁরা বলেছেন, উপজাতি গোষ্ঠী সংরক্ষণের বিষয়ে সংসদের একটি নতুন আইন প্রণয়নের খুব প্রয়োজন। এবং যার ফলে সামাজিক সম্প্রীতি উন্নীত করা যাবে। তাই ন্যাশনাল কনফেডারেশন অফ দলিত অ্যান্ড আদিবাসী অর্গানাইজেশন্স বা NACDAOR সরকারী পরিষেবাগুলিতে SC, ST এবং OBC কর্মচারীদের সঠিক প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য অবিলম্বে জাত-ভিত্তিক ডেটা প্রকাশের দাবি করেছে। আর তাই তফসিলি জাতি এবং জনজাতিদের সংরক্ষণ নিয়ে আজ অর্থাৎ বুধবার ভারত বন্‌ধের ডাক দিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ বাতিলের প্রতিবাদে পথে নামছেন দলিত, আদিবাসীরা।

বিঘ্ন ঘটবে জরুরি পরিষেবায়!

সূত্রের খবর, বহুজন সমাজ পার্টি অর্থাৎ BSP-সহ বিভিন্ন রাজনৈতিক দলও তাদের ডাকা বন্‌ধে সমর্থন জানিয়েছে। শুধু কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কাছে নয়, বেসরকারি প্রতিষ্ঠানগুলির কাছেও তফসিলি জাতি, জনজাতি এবং অনগ্রসর জাতির জন্য ইতিবাচক পদক্ষেপ করার আহ্বান জানানো হয়েছে। পাশে থাকবে NACDAOR। তাই বন্‌ধের কারণে যাতে আইনশৃঙ্খলায় বিঘ্ন না ঘটে, সেই জন্য বিভিন্ন রাজ্যের পুলিশ-প্রশাসন পদক্ষেপ করছে বলেই খবর। তবে আশঙ্কা করা হচ্ছে যে জরুরি পরিষেবা ছাড়া বাকি ক্ষেত্রে এই বন্‌ধের প্রভাব পড়তে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন